০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ জিলহজ ১৪৪৫
`

৩০ জেলায় তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে রিপোর্ট প্রকাশ

-

তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে অর্ধেক জেলার পারফরমেন্স (পারঙ্গমতা) সন্তোষজনক নয়। বাংলাদেশ তামাক বিরোধী জোটের সহায়তায় ডব্লিউবিবি ট্রাস্ট তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে ৩০ জেলার রিপোর্ট কার্ড তৈরি করেছে। গতকাল রোববার জাতীয় প্রেস ক্লাবে রিপোর্ট কার্ডটি তুলে ধরা হয়। রিপোর্ট কার্ড তৈরি করা হয়েছে পরোক্ষ ধূমপান থেকে ধূমপায়ীদের সুরক্ষা প্রদান, তামাকের ভয়াবহতা সম্পর্কে সতর্কীকরণ, তামাকের বিজ্ঞাপন, প্রচারণা এবং পৃষ্ঠপোষকতা নিষিদ্ধকরণ, তামাকের কর বৃদ্ধির মতো দিকগুলোর ওপর ভিত্তি করে।
রিপোর্ট কার্ডে বলা হয়েছে ৩০ জেলার মধ্যে মাত্র ৩ জেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে সন্তোষজনক পারঙ্গমতা দেখিয়েছে। ঝিনাইদহ জেলা সবচেয়ে বেশি ৫০ স্কোর করেছে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে এবং সবচেয়ে কম স্কোর করেছে গাইবান্ধা ১৭। গাইবান্ধা জেলা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ অবস্থানে রয়েছে।
এ তিনটি জেলা হলো নাটোর, ঝিনাইদহ ও বরিশাল। অন্যদিকে অসন্তোষজনক ৯ জেলা এবং ৬ জেলার পারঙ্গমতা ঝুঁকিপূর্ণ। ঝুঁকিপূর্ণ এ ৬ জেলা হলো- জামালপুর, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, চাঁদপুর, চুয়াডাঙ্গা ও গাইবান্ধা। অসন্তোষজনক ৯ জেলাগুলো হলো- নরসিংদী, গোপালগঞ্জ, পাবনা, কুষ্টিয়া, ঠাকুরগাঁও, সিলেট, পিরোজপুর, নেত্রকোনা ও রাজশাহী।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে সড়ক দুর্ঘটনায় জামায়াত নেতা নিহত মানবিক কাজে জামায়াত সব সময় জনগণের পাশে আছে : মাওলানা শাহজাহান ইসরাইলকে অস্ত্র দিলো আমিরাতের বিনিয়োগ নেয়া সার্বিয়ার কোম্পানি অবসরের পরও ইংল্যান্ড দলের সাথে থাকবেন অ্যান্ডারসন জামিয়া পটিয়ার ৩ ছাত্রকে গ্রেফতারের নিন্দা ও প্রতিবাদ মহাপরিচালকের শারীরিকভাবে অসুস্থ, মানসিকভাবে অত্যন্ত সবল ও সুস্থ খালেদা জিয়া : ব্যক্তিগত চিকিৎসক রোহিঙ্গা ক্যাম্পে আরএসও-আরসার সংঘর্ষে নিহত ১ আর্তমানবতার কল্যাণে জামায়াতের কর্মতৎপরতা অব্যাহত থাকবে : অ্যাডভোকেট জুবায়ের ফরিদপুরে বাস-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত ২ শ্রীমঙ্গলে চা ফ্যাক্টরিতে শ্রমিক নিহত দেশে ডেঙ্গুতে আরো ১ জনের মৃত্যু, আক্রান্ত ৪৯

সকল