২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬
`

মাতারবাড়ি সমুদ্রবন্দরের নিরাপত্তা নিয়ে নতুন করে ভাবতে হবে : উপদেষ্টা সাখাওয়াত

কক্সবাজারে প্রেস ব্রিফিংয়ে বক্তব্য রাখছেন উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন : নয়া দিগন্ত -

নৌপরিবহন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব:) এম সাখাওয়াত হোসেন বলেন, প্রস্তাবিত মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরের নিরাপত্তা নিয়ে নতুন করে ভাবতে হবে। বন্দরের অভ্যন্তরীণ নিরাপত্তা যেমন দরকার তেমনি বাইরেও নিরাপত্তা দরকার। কারণ বিশাল সাগরে এই বন্দরের সক্ষমতা অনেক বেশি। সাগরে অনেকের যাতায়াত আছে, তাই বন্দরের ভেতরে-বাইরে নিরাপত্তার কথা ভাবা হচ্ছে।
গতকাল সোমবার বিকেলে কক্সবাজারের একটি অভিজাত হোটেলে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। তিনি আরও বলেন, বন্দরের প্রথম ফেইজের কাজ শেষ হয়েছে। দ্বিতীয় ফেইজের কাজ চলমান। ২০২৯ সাল নাগাদ বন্দর চালু করা যেতে পারে। জাইকা খুবই আন্তরিক। তারা যথাযথভাবে কাজ করে যাচ্ছে।
দেশে ৭টি লাইট হাউজ নির্মাণকাজ চলছে। এগুলোও প্রায় শেষ পর্যায়ে। এর ফলে সমুদ্রগামী জাহাজ চলাচলে সুফল পাওয়া যাবে। তিনি বিকেলে মাতারবাড়ি বন্দর পরিদর্শন শেষে কক্সবাজার ফিরে হোটেল স্বপ্নিল সিন্দু প্লিট ক্লাবে সাংবাদিকদের সাথে এসব কথা বলেন।
এম সাখাওয়াত বলেন, মিয়ানমারের আরাকান অঞ্চলে এখনো যুদ্ধ চলমান। এ কারণে অনেক কিছুই সম্ভব হচ্ছে না। আগামী এক বছরের মধ্যে এর একটা সমাধান হতে পারে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তত দিন পর্যন্ত বিকল্প পথে সেন্টমার্টিনে জাহাজ চলাচল করতে হবে বলেও জানান তিনি।


আরো সংবাদ



premium cement