২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬
`

চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলামের জন্মবার্ষিকী আজ

-

কালজয়ী চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলামের ৮৩তম জন্মবার্ষিকী আজ। তিনি ১৯৪১ সালের ২৩ অক্টোবর বিক্রমপুরের শ্রীনগর থানার সমষপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬১ সালে সৈয়দ মোহাম্মদ আওয়ালের মাধ্যমে চলচ্চিত্র অঙ্গনে পদার্পণ করেন। খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক, অভিনেতা ফতেহ্ লোহানী ও প্রখ্যাত সাংবাদিক, চলচ্চিত্রকার ওবায়েদ-উল-হকের সহকারী হিসাবে তিনি চলচ্চিত্রের সাথে যুক্ত হন। স্বাধীন বাংলাদেশের এবং মুক্তিযুদ্ধের প্রথম চলচ্চিত্র ওরা ১১ জন নির্মাণের মাধ্যমে ১৯৭২ সালে চলচ্চিত্র পরিচালক হিসেবে আত্ম প্রকাশ করেন তিনি। চাষী নজরুল ইসলাম ২১ পদক ও একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ জীবনে অসংখ্য পুরস্কার অর্জন করেছেন। তিনি চারবার বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচিত সভাপতি ছিলেন।
তিনি ছিলেন জাতীয়তাবাদী সাংস্কৃতিক জোটের সভাপতি। এ ছাড়াও অসংখ্য সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃত্ব দিয়েছেন। তিনি সর্বাধিক মুক্তিযুদ্ধভিত্তিক ও সাহিত্যনির্ভর চলচ্চিত্রের নির্মাতা।
তার উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হলো- সংগ্রাম, হাঙ্গর নদী গ্রেনেট, মেঘের পরে মেঘ, দেবদাস, শুভদা, চন্দ্রনাথ, রবীন্দ্রনাথ ঠাকুরের সুভা, শাস্তি, বঙ্কিম চন্দ্রের বৃষবৃক্ষ উপন্যাস অবলম্বনে বিরহ ব্যথা, শিল্পী হাসন রাজা প্রমুখ।
এ ছাড়াও তিনি দেশবরেণ্য তিন জাতীয় রাজনৈতিক ব্যক্তিত্ব শেরেবাংলা একে ফজলুল হক, মওলানা ভাসানী ও শহীদ জিয়াউর রহমানকে নিয়ে নির্মাণ করেছেন জীবনভিত্তিক প্রামান্য চলচ্চিত্র। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
ঢাবিতে কালো মাস্ক পরে ছাত্রলীগের পক্ষে মিছিল, শিবিরের নিন্দা কিশোরগঞ্জে ভয়াবহ আগুনে ১৩ দোকান পুড়ে ছাই সাভারে ডিএনসিসির বিরুদ্ধে ময়লা ফেলার প্রতিবাদে মানববন্ধন মিরসরাইয়ে বিএনপি নেতা হত্যায় ২ আসামি গ্রেফতার আশুলিয়ায় একাধিক হত্যা এবং অস্ত্র মামলার আসামি গ্রেফতার মিরপুরে ভালো পুঁজির খোঁজে বাংলাদেশ বঙ্গভবন ঘিরে বিক্ষোভ, নিরাপত্তা জোরদার হাবিপ্রবির অষ্টম ভিসি অধ্যাপক ড. এনামুল্লাহর দায়িত্ব গ্রহণ সুনামগঞ্জ-সিলেট সড়কে পরিবহন ধর্মঘটে যাত্রীদের ভোগান্তি রাষ্ট্রপতি ইস্যুতে এখনো সিদ্ধান্ত হয়নি : প্রধান উপদেষ্টার প্রেস সচিব ১০ ঘণ্টা পর খুলনার সাথে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক

সকল