২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বান্দরবানে পর্যটনশিল্পের ধস ঠেকাতে ২০ শতাংশ ছাড় জিপ মালিক সমিতির

বান্দরবানে পর্যটকবাহী গাড়ি - নয়া দিগন্ত

বান্দরবানের পর্যটনশিল্পে ধস ঠেকাতে নানা উদ্যোগ নিয়েও সফল হতে পারছে না ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের পাশাপাশি প্রশাসনের পক্ষ থেকেও বিভিন্ন পরিকল্পনা নেয়া হচ্ছে। কিন্তু আশানুরূপ পর্যটক আসছে না বান্দরবানে।

সামনে শীতের মৌসুম। কয়েক বছর আগেও এ মৌসুমটিতে পর্যটকদের ভিড় ছিল বান্দরবানে।

অনেক উদ্যোগই যখন ব্যর্থ তখন পর্যটকদের আকৃষ্ট করতে এগিয়ে এসেছে মাইক্রোবাস-জিপ-পিকআপ মালিক সমবায় সমিতি। বান্দরবানে বেড়াতে আসা পর্যটকদের জন্য ২০ শতাংশ ছাড় দিয়েছেন তারা। যেকোনো পর্যটনকেন্দ্র ও এলাকায় ঘুরে বেড়াতে সব ধরনের পর্যটকবাহী গাড়িতে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থা করেছে সমিতির সদস্যরা।

রোববার সকালে বান্দরবান প্রেসক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলন করে তারা এ ঘোষণা দেয়।

এ সময় সমিতির সভাপতি নাসিরুল আলম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নেজাম চৌধুরী, প্রেসক্লাব সভাপতি আমিনুল ইসলাম বাচ্চুসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সমিতির সভাপতি নাসিরুল আলম জানান, করোনাকালীন পরিস্থিতিতে পর্যটন ব্যবসায় লোকসানের মুখে পড়েছেন ব্যবসায়ীরা। এ সঙ্কট কাটিয়ে উঠতে না উঠতেই সন্ত্রাসী তৎপরতা ও পরবর্তীতে দেশে সংঘাতময় পরিস্থিতির কারণে বান্দরবানের সম্ভাবনাময় পর্যটনশিল্প এখন মুখ থুবড়ে পড়েছে। লোকসানের মুখে পড়ে অনেক হোটেল-মোটেল-রিসোর্ট বন্ধ হয়ে গেছে। সামনে শীতকালীন পর্যটন মৌসুমকে সামনে রেখে পর্যটকদের জন্য প্রতি গাড়িতে ২০ শতাংশ হারে ছাড়ের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া পর্যটকবাহী গাড়িগুলোর উন্নয়ন, সৌন্দর্য বৃদ্ধি এবং গাড়িচালকদের গাইড হিসেবে দক্ষ করে তোলা হচ্ছে।

পর্যটকরা বেড়াতে এসে যেন কোনোভাবে হয়রানি সেটা না হয় সেদিকে সমিতি কঠোর নজর রাখছে বলেও জানান তিনি।

অন্যদিকে বান্দরবানের হোটেল-মোটেল-রিসোর্ট মালিক সমিতির পক্ষ থেকেও পর্যটকদের জন্য আকর্ষণীয় ছাড়ের ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি আবাসিক হোটেল থেকে ক্ষেত্র বিশেষে ৩০ থেকে ৪০ শতাংশ পর্যন্ত ছাড় দেয়া হচ্ছে বলে জানান সমিতির নেতারা।


আরো সংবাদ



premium cement