২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নোয়াখালীতে ভূমিহীনদের খাসজমি বন্দোবস্ত দেয়ার দাবি

নোয়াখালীতে ভূমিহীনদের খাসজমি বন্দোবস্ত দেয়ার দাবি - নয়া দিগন্ত

নোয়াখালীর সুবর্ণচর উপজেলার চরক্লার্ক ইউনিয়নে নদীভাঙনে ভূমিহীন অসহায় তিন হাজার পরিবারকে উড়িরচর ও পশ্চিম চর উরিয়া মৌজায় সরকারি খাস জমি বন্দোবস্ত দেয়ার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়েছে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দুপুর ১২টায় চরক্লার্ক ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ছৈয়ের ভিটার একরাম বাজারে নারী, পুরুষ ও শিক্ষার্থীরা ভূমি বন্দোবস্তের দাবি সম্বলিত ব্যানার, ফেস্টুন হাতে ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালন করে।

তারা বলেন, ‘আমরা দীর্ঘ ২৫ বছর ধরে উড়িরচর ও পশ্চিম চর উরিয়া মৌজায় বসবাস করে আসছি। কিন্তু খাসজমিগুলো আমাদের নামে বন্দোবস্ত না থাকায় আমরা ঠিকানাহীন, ভূমিহীন হয়ে আছি।’

তাদের অভিযোগ, বিগত সময়ে বিভিন্ন রাজনৈতিক নেতা, জনপ্রতিনিধিরা তাদেরকে সরকারি খাস জমি বন্দোবস্ত দেয়া প্রতিশ্রুতি দিলেও তা বাস্তবায়ন করা হয়নি। এতে তারা দীর্ঘদিন ধরে পরিবারের লোকজন নিয়ে অসহায় অবস্থায় মানবেতর জীবনযাপন করছেন। অনেক জায়গায় রাজনৈতিক ছত্রছায়ায় অবৈধ দখলদার সরকারি খাসজমি দখল করে রেখেছে।

তারা বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের কাছে তদন্ত করে প্রকৃত ভূমিহীনদের মাঝে সরকারি খাসজমি বন্দোবস্ত দিয়ে তাদের জীবনমান উন্নয়ন ও জীবিকা নির্বাহের ব্যবস্থা করতে দাবি জানান।


আরো সংবাদ



premium cement