২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মির্জাগঞ্জে কমতে শুরু করেছে আমন ক্ষেতের পানি

মির্জাগঞ্জে কমতে শুরু করেছে আমন ক্ষেতের পানি - ছবি : নয়া দিগন্ত

সাগরে নিম্নচাপের প্রভাবে পটুয়াখালীর মির্জাগঞ্জে টানা মাঝারি বৃষ্টি ও দমকা হাওয়ার কারণে তলিয়ে যাওয়া সদ্য রোপা আমন ক্ষেতে পানি কমতে শুরু করেছে। পানি কমতে বিলম্ব হলে ফলনে সমস্যা দেখা দিতে পারে বলে কৃষকরা জানিয়েছেন।

গত ১৩ সেপ্টেম্বর থেকে কয়েকদিনের টানা বৃষ্টিতে বিপর্যপ্ত হয়ে পড়ে জনজীবন। এ সময় বিশেষ করে বিপাকে পড়েন আমন চাষীরা।

উপজেলার কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবারে আমন মৌসুমে উপজেলায় ১০ হাজার ৫৫ হেক্টর জমিতে আমনের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়। এর মধ্যে ৯ হাজার হেক্টর জমিতে স্থানীয় জাতের ও ১ হাজার ৫৫ হেক্টর জমিতে উফসী জাতের ধান আবাদ করা হবে। একটানা বৃষ্টি ও জোয়ারের পানিতে তার মধ্যে উপজেলার ৭ হাজার ৫০০ হেক্টর জমির রোপা আমন ক্ষেত পানিতে তলিয়ে যায়।

কৃষকরা জানান, ক্ষেতের পানি আস্তে আস্তে কমছে। বৃষ্টির সময়ে আমনের চারা রোপণ করতে গিয়ে বিপাকে পড়তে হয়। গত দু’দিন রোদ থাকায় আমন ক্ষেতে চারা রোপনে ব্যস্ত কৃষকরা। তবে নিচু এলাকায় জলাবদ্ধাতার কারণে আমনের ক্ষেতের চারা নষ্ট হওয়ার সম্ভবনাও রয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মো: নাহিদ হাসান জানান, গত কয়েকদিনের বৃষ্টিতে রোপা আমন ধানের ক্ষেত ও বিভিন্ন প্রকারের সবজির ক্ষেতও তলিয়ে যায়। ক্ষেতের পানি কমতে শুরু করেছে। আমন ক্ষেতের পানি না টানলে ও আরো দুই-তিন দিন না গেলে ক্ষতি নিরুপণ করা সম্ভব নয়। তবে আরো ১০-১৫ দিন আমনের চারা রোপনের সুযোগ পাবেন কৃষকরা। এতে শঙ্কিত হওয়ার কিছু নেই। আমন ফসল রক্ষায় উপজেলা কৃষি অফিস থেকে কৃষকদের পরামর্শ প্রদান করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement