২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

বঙ্গোপসাগরে নিম্নচাপ, পায়রায় দূরবর্তী সঙ্কেত

- ছবি : সংগৃহীত

বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি অগ্রসর ও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এ কারণে পায়রা সমুদ্র বন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।

মঙ্গলবার আবহাওয়া অধিদফতরের এক বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপটি আজ মঙ্গলবার পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৬০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল। এটি আরো পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

আবহাওয়া অফিস বলছে, নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কি.মি.-এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কি.মি. যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ঘণ্টায় ৫০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

তবে এদিন বেলা বাড়তেই উপকূলীয় পটুয়াখালীর রাঙ্গাবালীতে আবহাওয়া রৌদ্রউজ্জ্বল হয়ে ওঠে। সকাল থেকে রয়েছে ভ্যাপসা গরমও।


আরো সংবাদ



premium cement
গাজায় গত ২৪ ঘণ্টায় ১১৫ জনকে হত্যা করল ইসরাইল রংপুরে শিবিরের সাবেক ২ সভাপতিসহ ৪১ নেতা-কর্মী খালাস সেন্টমার্টিন দ্বীপে পর্যটন সাময়িকভাবে সীমিত করবে সরকার সরকার কি চাইলে এখন রাষ্ট্রপতিকে সরিয়ে দিতে পারে? রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে গাজীপুরে বিক্ষোভ সমাবেশ ঘুষ কেলেঙ্কারিতে সাবেক প্রেসিডেন্টের ২০ বছরের কারাদণ্ড মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে নীতি সুদহার বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক পঞ্চদশ সংশোধনীর বৈধতা প্রশ্নে রুলের শুনানি ৩০ অক্টোবর নীলফামারীতে আসাদুজ্জামান নুরকে আসামি করে আরো একটি মামলা হজ প্যাকেজ ঘোষণা ৩০ অক্টোবর আশুলিয়ায় অবরোধের ৩২ ঘণ্টা পর মহাসড়ক থেকে সরিয়ে দেয়া হলো শ্রমিকদের

সকল