২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রভাবে নদীদূষণ ইলিশের প্রজনন হুমকির মুখে

-

বরগুনার তালতলীতে তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রভাবে নদী দূষণে ইলিশসহ বিভিন্ন মাছের সঙ্কট তৈরির প্রতিবাদে নৌ র‌্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এ সময় সব ধরনের কয়লা প্রকল্প বন্ধসহ বিদ্যমান কয়লা সুবিধা বন্ধে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান জানানো হয়েছে। সম্প্রতি সময়ে উপজেলার তাপ বিদ্যুৎকেন্দ্র সংলগ্ন খোট্টারচর নামক এলাকায় স্থানীয় বাসিন্দাদের অংশগ্রহণে ওয়াটারকিপার্স বাংলাদেশ ও পায়রা নদী ইলিশ রক্ষা কমিটির আয়োজনে এ কর্মসূচি পালন করা হয়।
এ ছাড়াও কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বন্ধ এবং নদীরক্ষা ও শতভাগ নবায়নযোগ্য জ্বালানিতে রূপান্তরের দাবিতে আয়োজিত নৌ র‌্যালি ও মানববন্ধনে আরো অংশ নেয় এশিয়ান পিপলস মুভমেন্ট অন ডেট অ্যান্ড ডেভেলপমেন্ট (এপিএমডিডি), এশিয়া এনার্জি নেটওয়ার্ক (এইএন), গ্লোবাল ফাইট টু ইন্ড ফসিল ফুয়েলের সাথে যৌথভাবে ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), স্থানীয় মৎসজীবী ও ইলিশ উদ্যোক্তারা।
এ বিষয়ে পায়রা নদী ইলিশ রক্ষা কমিটির সভাপতি সুলতান সিকদার বলেন, বরগুনার তালতলীর তাপ বিদ্যুৎকেন্দ্রের কারণে পায়রা নদীদূষণ হচ্ছে। এতে ইলিশসহ সকল প্রকার মাছ কমতে শুরু করেছে। তালতলীতে এ তাপ বিদ্যুৎকেন্দ্র স্থাপনের পর থেকেই নদী দূষণসহ ভাঙন বৃদ্ধি পেয়েছে। এ ছাড়াও তাপ বিদ্যুৎকেন্দ্র থেকে প্রতিনিয়ত বের হওয়া গরম পানির প্রভাব পড়ছে নদীর পরিবেশে। এতে ব্যাপকভাবে মাছের প্রজনন ব্যাহতসহ আশপাশের খাল বন্ধ হওয়ায় কৃষিজমির উৎপাদন কমে গেছে। এ অঞ্চলের কৃষকদের ফসল তরমুজ, মরিচ, সূর্যমুখী ও ডালের ফলন আশানুরূপ না হওয়ায় এখন বিপাকে পড়েছেন কৃষককূল।
এতে আরো বক্তব্য দেন, শুভ সন্ধ্যা সমুদ্র সৈকত রক্ষা কমিটির সমন্বয়ক জাহাঙ্গীর মিয়া, তেঁতুল বাড়িয়া নদী ভাঙন রক্ষা কমিটির সমন্বয়ক শাহজাহান শেখ, পয়রা নদী ইলিশ রক্ষা কমিটি সমন্বয়ক সুলতানা আহমেদ ও পরিবেশকর্মী মোস্তাফিজ প্রমুখ।

 


আরো সংবাদ



premium cement