১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আমনের বীজতলা নষ্ট চারাসঙ্কটে দিশেহারা চাষিরা

-

পটুয়াখালীর দশমিনা উপজেলার চাষিরা এবার আমন চাষ নিয়ে বিপাকে পড়েছেন। উত্তর অঞ্চলের দুই দফা বন্যার পানিতে নষ্ট হয়ে গেছে বেশির ভাগ জমির বীজতলা চারাসঙ্কটে দিশেহারা চাষিরা। নতুন করে বীজতলা তৈরি করার অবস্থাও নেই এখন। ফলে প্রতি কেজি আমনের চারা ৭০০ থেকে এক হাজার টাকা দরে ক্রয় করছেন চাষিরা।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, পাহাড়ি ঢলের চাপে তেঁতুলিয়া ও বুড়াগৌরাঙ্গ নদীর বেড়িবাঁধসহ শাখা খালের প্রায় ২২টি স্থান ভেঙে পানি ঢুকে বাঁশবাড়িয়া, বহরমপুর, বেতাগী সানকিপুর, আলীপুরা, দশমিনা, রনগোপালদী ও নদীবেষ্টিত চর বোরহানের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। চলতি বছর উপজেলার ৭টি ইউনিয়নে বিভিন্ন জাতের ১৮হাজার ১৭২ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে নতুন নতুন ফল বাগান তৈরির ফলে গত বছরের চেয়ে ২২৮ হেক্টর কম হয়েছে বলে দাবি কৃষি অফিসের। উপজেলার ৭টি ইউনিয়নে ৬০ হেক্টর রোপা আমনের বীজতলার ক্ষতি হয়েছে।

সরেজমিন দেখা গেছে, বাঁশবাড়িয়া, বহরমপুর, বেতাগী সানকিপুর, আলীপুরা, দশমিনা, রণগোপালদী ও নদীবেষ্টিত চর বোরহান গ্রামে ক্ষতিগ্রস্ত আমনের খেতে পচে যাওয়া চারা পড়ে আছে। কোনো স্থানে বীজতলা নেই।
বাঁশবাড়িয়া গ্রামের কৃষক নুর হোসেন মৃধা, আলতাব মাতুব্বার ও সেলীম মিয়া বলেন, আমনের বিজ তলা নষ্ট হওয়ায় প্রতি কেজি আমনের চারা ৭০০ থেকে এক হাজার টাকা দরে ক্রয় করে আমন চাষ করছেন চাষিরা।
দক্ষিণ দাসপাড়া গ্রামের কৃষক শংকর চন্দ্র শীল ও জামাল হাওলাদার বলেন, প্রায় চার একর জমিতে রোপা আমনের সবই নষ্ট হয়ে গেছে। আর চাষ করতে পারবেন কি না- এ নিয়ে দুশ্চিন্তায় আছেন।
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ জাফর আহম্মেদ বলেন, ক্রয় করে হলেও কোনো জমিতে আমন চাষ বন্ধ রাখা যাবেনা। প্রয়োজনে গোছিকম দিয়ে চাষ করা হবে। কৃষকরা বিভিন্ন স্থান থেকে আমনের চারা ক্রয় করে আমন চাষ করছেন।

 


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল