১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কাউখালীতে আমড়ার ফলন কম বিপাকে পড়েছেন চাষিরা

-

পিরোজপুরের কাউখালীতে আমড়ার ফলন এবার খুবই কম হয়েছে। এতে বিপাকে পড়েছেন আমড়া চাষিরা। ঘূর্ণিঝড় রেমালসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে এবার উপজেলায় আমড়ার ফলন গত বছরের মতো হয়নি।
অত্র উপজেলায় আমড়ার আবাদ বরাবরই ভালো হয়। ভালো দাম ও চাহিদা থাকায় এ উপজেলায় বাণিজ্যিকভাবে আমড়া চাষ হয়ে থাকে। উপজেলার প্রায় প্রতিটি বাড়িতে আমড়া গাছ রয়েছে। রাস্তার পাশে, বাড়ির উঠানে একটি আমড়া গাছ লাগানো প্রতিটি মানুষের অভ্যাসের পরিণত হয়েছে। আবার অনেকেই বাণিজ্যিকভাবে চাষ করছেন। কোন কোন চাষি বাগান থেকে বছরে ৫০ হাজার টাকা থেকে লক্ষাধিক টাকা আয় করেন শুধু আমড়া থেকে।

শ্রাবণ ও ভাদ্র মাসে পরিপক্ব আমড়া পাওয়া যায়। গ্রামের বেশির ভাগ এলাকায় আমড়া কেনা-বেচার বেপারি রয়েছে। তারা ফাল্গুন চৈত্র মাসে আগাম টাকা দিয়ে বাগান কিনে রাখেন। আষাঢ় মাস থেকে আশ্বিন মাস পর্যন্ত গাছ থেকে আমড়া পেড়ে বাজারে নিয়ে বিভিন্ন আড়তে বিক্রি করেন তারা।
উপজেলার বিভিন্ন স্থানে রয়েছে আমড়ার আড়ৎ। ওই সব আড়ৎ থেকে আমড়া কিনে বেপারিরা ঢাকা, চট্টগ্রাম, চাঁদপুর, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, খুলনাসহ দেশের বিভিন্ন এলাকায় চালান করেন। উপজেলার চিড়াপাড়া গ্রামের আমড়া ব্যবসায়ী মোস্তফা মোল্লা ও পারসাতুরিয়া গ্রামের খাইরুল ইসলাম জানান, মধ্যস্বত্বভোগীদের কারণে আমড়ার ভালো দাম থেকে বঞ্চিত হন চাষিরা। আমরা আড়তদারের কাছে প্রতি মণ আমড়া বিক্রি করি ৮০০ টাকা থেকে ৯০০ টাকায়।

কাউখালী বাসস্ট্যান্ডসংলগ্ন আমড়ার আড়তদার ফোরকান হোসেন জানান, ব্যবসায়ীদের কাছ থেকে প্রতিদিন ৩০ মণ থেকে ৪০ মণ আমড়া ক্রয় করে বিভিন্ন মোকামে চালান করি। উপজেলার পুরাতন আড়তদার জাহাঙ্গীর হোসেন বলেন, কাউখালির আমড়া খুবই সুস্বাদু। তাই এখানকার আমড়ার চাহিদা খুব বেশি। প্রতিদিন ১৫০ থেকে ৩০০ মণ আমড়া যাচ্ছে দেশের বিভিন্ন শহরে।
কাউখালী উপজেলা কৃষি কর্মকর্তা সোমা রানী দাস বলেন, কৃষি বিভাগ থেকে আমড়া চাষিদের সব রকমের পরামর্শ প্রদান করা হয়। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে এ বছর কাউখালীতে আমড়ার ফলন কম হয়েছে। এটি একটি অর্থকরী ফসল হওয়ায় কৃষকরা আমড়া চাষে আগ্রহী হচ্ছেন।

 


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল