২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬
`
কেশবপুরের ৭০ শিক্ষাপ্রতিষ্ঠান এখনো পানির নিচে

জলাবদ্ধতায় ভুগছেন সাতক্ষীরা পৌরসভাসহ বেতনার তীরবর্তী মানুষ

সাতক্ষীরা পৌর এলাকায় জলাবদ্ধ একটি সড়ক : নয়া দিগন্ত -

জলাবদ্ধতার কবলে পড়ে মানবেতর জীবনযাপন করছেন সাতক্ষীরা সদর উপজেলার লক্ষাধিক মানুষ। সামান্য বৃষ্টিতেই তলিয়ে যাচ্ছে রাস্তা-ঘাটসহ বসতবাড়ি। অপরিকল্পিতভাবে বাড়িঘর নির্মাণ, ইচ্ছামত বাঁধ দিয়ে মাছচাষ, পৌরসভার ভেতর পর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থা না থাকা এবং প্রাণসায়ের খাল ভরাট হয়ে যাওয়ার কারণে বিস্তীর্ণ পৌর এলাকা এখনো পানিতে ডুবে আছে। এতে করে সীমাহীন দূর্ভোগ পোহাতে হচ্ছে পৌরসভার বেতনা নদীর তীরবর্তী মানুষ।
অপরদিকে, যশোরের কেশবপুরের ৭০টি শিক্ষা প্রতিষ্ঠান গত দেড় মাসেরও বেশি সময় ধরে বন্যার পানিতে ডুবে আছে। কোনো কোনো স্কুলের শ্রেণীকক্ষে পানি ঢুকে পড়ায় বন্ধ রাখা হয়েছে পাঠদান কার্যক্রম। কেউ কেউ বিকল্প ব্যবস্থা করে অন্যত্র পাঠদান কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।
সাতক্ষীরা প্রতিনিধি জানান, সাতক্ষীরা পৌরসভার ৯টি ওয়ার্ডের মধ্যে সাতটি ওয়ার্ডের নিম্নাঞ্চলের মানুষ জলাবদ্ধতার কারণে নাকাল হয়ে পড়ছে। পানি নিষ্কাশনে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে সহাস্রাধিক মানুষ ভিটেহারা হয়ে যেতে পারে বলে জানান সংশ্লিষ্টরা।
সরেজমিন দেখা যায়, শহরের ইটাগাছা, কামালনগর, খড়িবিলা, মধুমাল্লারডাঙ্গি, মুনজিতপুরের রথখোলার বিল, রাজারবাগান, মুন্সিপাড়া, পলাশপোল, কামালনগর, মাঠপাড়া, মাগুরা, পুরাতন সাতক্ষীরার বদ্দিপুর কলোনীসহ আশপাশের এলাকা পানিতে সয়লাব। এ ছাড়া, সদর উপজেলার মাগুরা, বিনেরপোতা, গোপিনাথপুর, গোবিন্দপুর, মাছখোলা, ঝাউডাঙ্গা, বল্লী, লাবসা, ব্রহ্মরাজপুর, ধুলিহর ইউনিয়নের নিম্নাঞ্চলের অধিকাংশ স্থান কোমর পানিতে ডুবে আছে।
পৌর এলাকার বাসিন্দা শেখ নুরল হুদা জানান, শহরের মাঝ দিয়ে প্রবাহিত প্রাণসায়ের খাল। খালটির এক পাশে বেতনা নদী, অপর পাশে মরিচ্চপ নদী। কিন্তু নদী দুইটি ভরাট হয়ে যাওয়ায় প্রাণসায়ের খাল দিয়ে আর আগের মত পানি নিষ্কাশন হয় না। খালটি খনন করা হলেও পরিকল্পনা মাফিক কাজ না করায় সেটি খুব একটা কাজে আসছে না। অনেকের রান্না করার ও খাওয়ার জায়গাটিও নেই। সম্প্রতি কয়েকদিনের টানা বৃষ্টিতে পৌর সভার কোনো কোনো রাস্তা দুই-তিন ফুট পানির নিচে তলিয়ে আছে।
স্কুল ছাত্রী মাইশা তামান্না বলেন, ভিজা কাপড়ে স্কুলে যেতে হয়, আসতেও হয় ভিজা কাপড়ে। কুলিন পাড়ার নাজিরুল ইসলাম বকুল জানান, গত কয়েক দিনের বৃষ্টিতে শহরের অ্যাকাডেমি মসজিদ থেকে জেবুননেছা ছাত্রীনিবাস, মুন্সিপাড়া থেকে ফকির ময়ারার বাড়ি এবং মুনজিতপুরের চৌধুরী বাড়ি থেকে খোলার টালি, বদ্দীপুর কলোনী, সরদার বাড়ি, মাদরাসা পাড়াসহ বিস্তীর্ন এলাকা ডুবে আছে দুই-তিন ফুট পানির নিচে।
স্থানীয়দের ধারণা, তিনটি কারণে সাতক্ষীরা পৌরসভার নিম্নাঞ্চলে জলাবদ্ধতা স্থায়ী রূপ নিতে চলেছে। বেতনা নদীর নাব্যতা না থাকা, অপরিকল্পিত বাড়িঘর নির্মাণ ও পানি নিষ্কাশনের পথ বন্ধ হয়ে যাওয়া।
সাতক্ষীরা জেলা প্রশাসক মোস্তাক আহমেদ বলেন, এই জলাবদ্ধতা নিরসনে চেষ্টা অব্যাহত রয়েছে। সরকারের কাছে প্রয়োজনীয় বরাদ্ধ চাওয়া হয়েছে। বরাদ্ধ পেলে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।
কেশবপুর (যশোর) সংবাদদাতা জানান, এ উপজেলার ৩৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, একটি কলেজ, ৩১টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ও চারটি মাদরাসা জলাবদ্ধতার কবলে পড়ে আছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি কেশবপুর পৌরসভার ১১টি ইউনিয়নের ১০৪টি গ্রাম পানিতে প্লাবিত হয়ে আছে। এতে পানিবন্দী হয়ে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে অর্ধলক্ষাধিক মানুষের।
কাটাখালী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মলয় ব্রজানন জানান, দেড় মাসেরও বেশি সময় ধরে তার বিদ্যালয়টি পানিতে তলিয়ে রয়েছে। পাঠদান বন্ধ। শুধু মাত্র অফিস কক্ষে নির্বাচনী পরীক্ষা নেয়া হচ্ছে। স্কুলের মাঠের মধ্যদিয়ে ১৫০ ফুট দৈর্ঘ বাঁশের একটি সাঁকো তৈরি করে দেয়া হয়েছে। এই সাঁকো দিয়েই শিক্ষক ও শিক্ষার্থীরা অফিস কক্ষে যাতায়াত করছে। রাজনগর বাঁকাবর্শী মোড়লপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হোসেন বলেন, জলাবদ্ধতার কারণে ক্লাস নিতে হচ্ছে পার্শ্ববর্তী মকবুল হোসেনের বাড়িতে।
মধ্যকুল মহিলা আলিম মাদরাসার অধ্যক্ষ মাওলানা কফিল উদ্দিন বলেন, মাদরাসার শ্রেণী কক্ষে পানি ঢুকে পড়ায় শ্রেণী কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। বিষয়টি লিখিতভাবে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসকে জানিয়েছি।
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রব বলেন, স্কুলের মাঠ উঁচু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট তালিকা পাঠানো হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন বলেন, ইতোমধ্যে হরিহর, বুড়িভদ্রা ও আপারভদ্রা নদীর পলি অপসারণে খনন কাজ শুরু হয়েছে। পানি দ্রুত নিস্কাশন হবে বলে আশা করছি।


আরো সংবাদ



premium cement
দ্রুত সংসদ নির্বাচনের দাবিতে সোনারগাঁওয়ে বিএনপির সমাবেশ আখাউড়ায় পৌনে ৩ কোটি টাকার ভারতীয় মোবাইল ডিসপ্লে উদ্ধার পল্টন ট্রাজেডি দিবস উপলক্ষে ঈশ্বরগঞ্জে জামায়াতের আলোচনা সভা সংবিধান মেনে ৫ আগস্টের গণঅভ্যুত্থান হয়নি : গোলাম পরওয়ার ঝালকাঠিতে কিশোরীকে ধর্ষনের অভিযোগে যুবক গ্রেফতার তোমার যা করা দরকার, করো : নেতানিয়াহুকে ট্রাম্প বাবা-ছেলেকে হত্যার ২৫ বছর পর বিচার পেতে সংবাদ সম্মেলন নোমান-সাজিদের বিধ্বংসী বোলিংয়ে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতলো পাকিস্তান নারীর প্রতি সহিংসতা সামজিক ব্যাধি : উপদেষ্টা শারমীন ইসরাইলি হামলার প্রতিশোধ নেয়া ঠিক হবে না ইরানের : ব্রিটিশ প্রধানমন্ত্রী সৈয়দপুরে বর্ণাঢ্য আয়োজনে নয়া দিগন্তের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

সকল