২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬
`

ফুলবাড়ীতে থামছে না ইউক্যালিপটাস গাছ রোপণ

কৃষিজমিতে বিরূপ প্রভাব
ফুলবাড়ীতে সরকারি সড়কে ইউক্যালিপটাস গাছের সারি : নয়া দিগন্ত -

দেশের উত্তরের সীমান্তঘেঁষা কুড়িগ্রাম জেলার ফুলবাড়ীতে কোনোক্রমেই থামানো যাচ্ছে না ইউক্যালিপটাস গাছ রোপণ। পরিবেশের কথা চিন্তা করে ২০০৮ সালে ইউক্যালিপটাস গাছের চারা উৎপাদন ও বিপণন নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু সংশ্লিষ্ট বন বিভাগ কোনো ভূমিকা রাখতে না পারায় সরকারি সড়ক ও কৃষিজমির ওপর দিনের পর দিন ইউক্যালিপটাস গাছ রোপণের পরিমাণ বেড়েই চলছে। আর এই গাছের বিরূপ প্রভাব পড়ছে কৃষিজমির ওপর।
উপজেলার বিভিন্ন এলাকায় সথরেজমিন দেখা গেছে, কৃষকরা বাড়তি আয়ের আশায় আবাদি জমি, বসতবাড়ি এবং পতিত জমিতে অপকারী ইউক্যালিপটাস গাছ লাগাচ্ছেন। স্থানীয় কৃথষিবিদ আশরাফুল ইসলাথমের মথতে ইউক্যালিপটাস গাছ অতিমাত্রায় পানি শোষণ করে। ফলে সড়ক কিংবা কৃষিজমির পাশে ইউক্যালিপটাস গাছ থাকায় পাশের কৃষিজমির ফলন হ্রাস পায়। তিনি আরো জানান, বনবিভাগ ও পরিবেশ অধিদফতর এ বিষয়ে কিছুটা প্রচারণা চালালে মানুষের সচেতনতা বৃদ্ধি পেত।
ভাঙ্গামোর ইউনিয়নের কৃষক জোথবেদ জানান, সড়কের পাশে ইউক্যালিপটাস গাছগুলোর কারণে বেশি করে সার প্রয়োগ করেও ভাথলো ফসল পাওয়া যাচ্ছে না। সড়কের দুই পাশের ফসলি জমির আবাদ অনেকাংশে কমে যাচ্ছে।
আরেক কৃষক জানান, সরকার ইউক্যালিপটাস গাছের চারা উৎপাদন ও বিপণন নিষিদ্ধ করলেও তারাই আবার সড়কের দুই পাশে এই গাছ লাগাথচ্ছে। এই গাছ লাগানোর পর থেকে জমির ফসল কমে যাচ্ছে। পর্যাপ্ত সার দিলেও ভালো ফলন পাওয়া যাচ্ছে না।
উপজেলা বন কর্মকর্তা নবির উদ্দিন বলেন, ইউক্যালিপটাস গাছের উৎপাদন এবং বিপণনে আমরা সবাইথকে নিষেধ করেছি। সরকারি নার্সারিগুলোতে ইউক্যালিপটাস গাছের চারা উৎপাদন করা হয় না। এ উপজেলার যেসব সড়কে ইউক্যালিপটাস গাছ আছে সেগুলো অনেক আগেই রোপণ করা হয়েছিল।
উপজেলা কৃষি কর্মকর্তা নিলুফা ইয়াছমিন জানান, ইউক্যালিপটাস গাছ ফসলি জমির জন্য মারাত্মক। সড়ক ও জমির আইলে ইউক্যালিপটাস গাছের কারণে কৃষকদের ফসলের উৎপাদন অনেকাংশে কমে যায়।
কুড়িগ্রাম পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক ও সহকারী কমিশনার রেজাউল করিম জানান, বৃক্ষরোপণের বিষয়টি বন বিভাগের। তারপরও আমরা পরিবেশ রক্ষার্থে বিভিন্ন সভা সেমিনারে ইউক্যালিপটাস গাছ না লাগানোর জন্য পরামর্শ দিয়ে যাচ্ছি।


আরো সংবাদ



premium cement
পল্টন ট্রাজেডি দিবস উপলক্ষে ঈশ্বরগঞ্জে জামায়াতের আলোচনা সভা সংবিধান মেনে ৫ আগস্টের গণঅভ্যুত্থান হয়নি : গোলাম পরওয়ার ঝালকাঠিতে কিশোরীকে ধর্ষনের অভিযোগে যুবক গ্রেফতার তোমার যা করা দরকার, করো : নেতানিয়াহুকে ট্রাম্প বাবা-ছেলেকে হত্যার ২৫ বছর পর বিচার পেতে সংবাদ সম্মেলন নোমান-সাজিদের বিধ্বংসী বোলিংয়ে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতলো পাকিস্তান নারীর প্রতি সহিংসতা সামজিক ব্যাধি : উপদেষ্টা শারমীন ইসরাইলি হামলার প্রতিশোধ নেয়া ঠিক হবে না ইরানের : ব্রিটিশ প্রধানমন্ত্রী সৈয়দপুরে বর্ণাঢ্য আয়োজনে নয়া দিগন্তের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ইসরাইলি হামলায় ২ ইরানি সৈন্য নিহত কাউখালীতে পুকুরে ডুবে শিশুর মৃত্যু

সকল