১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

পাকুন্দিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে ভ্যাকসিন সঙ্কট : স্বাস্থ্য ঝুঁকিতে শিশুরা

-

কিশোরগঞ্জের পাকুন্দিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে সব ধরনের ভ্যাকসিনের সঙ্কট দেখা দিয়েছে। প্রায় মাসব্যাপী ভ্যাকসিনের এ সঙ্কট থাকায় শিশু ও কিশোররা স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। উপজেলার চার লাখ মানুষের জন্য মাত্র ৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালটিতে ইতোমধ্যে চিকিৎসক ও ওষুধেরও তীব্র সঙ্কট দেখা দিয়েছে।
সরেজমিন দেখা যায়, হাসপাতালের টিকা দেয়ার কক্ষটি তালাবদ্ধ রয়েছে। টিকা নিতে আসা রোগীরা টিকা না পেয়ে ফেরত যাচ্ছে। সদ্য জন্ম নেয়া শিশুদেরকেও টিকা দিতে পারছে না হাসপাতাল কর্তৃপক্ষ। কবে নাগাদ দিতে পারবেন সে বিষয়েও নিশ্চয়তা দিতে পারছেন না তারা।
বহিঃবিভাগে সেবা নিতে আসা লোকজনের প্রচণ্ড ভীড়। কিন্তু চিকিৎসক সঙ্কট থাকায় ঘণ্টার পর ঘণ্টা তাদেরকে দাঁড়িয়ে থেকে অপেক্ষা করতে হচ্ছে। এনসিডি কর্নারের কাউন্টারেও রয়েছে ওষুধের সঙ্কট। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ওষুধের সরবরাহ বন্ধ রয়েছে।
হাসপাতাল সূত্রে জানা যায়, এ স্বাস্থ্য কমপ্লেক্সটিতে প্রতি মাসে অন্তত ছয়-সাতশ’ শিশুকে ভ্যাকসিন দেয়া হয়। শিশু জন্মের পর পরই ভিসিজি টিকা এবং ১৪ দিন পর ওপিপি টিকা দেয়া হয়। ছয় সপ্তাহ পর থেকে এক মাস অন্তর অন্তর পেনটা, পিসিভি, ওপিপি ও আইপিভি টিকা দেয়া হয়। শিশুর বয়স ৯ মাস পূর্ণ হলে এমআর টিকা দেয়া হয়। এ ছাড়া ১০ থেকে ১৪ বছর বয়সের মেয়েদেরকে এইচপিভি টিকা দেয়া হয়ে থাকে। কিন্তু গত প্রায় এক মাস ধরে এ ধরনের টিকার সঙ্কট থাকায় সময়মতো টিকা দেয়া সম্ভব হচ্ছে না। এ ছাড়াও ১৫ বছর বয়সের কিশোরী থেকে ৪৯ বছর বয়সের মহিলাদেরকে টিডি টিকা এবং করোনার টিকা দেয়া বর্তমানে বন্ধ রয়েছে।
জানা যায়, হাসপাতালটিতে চিকিৎসক ও ওষুধ সঙ্কটও রয়েছে। ৩১ জন চিকিৎসকের পদ থাকলেও বর্তমানে কর্মস্থলে ১১ জন চিকিৎসক উপস্থিত থেকে রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন। এ ছাড়াও ডায়াবেটিক, এজমা, প্রেসারসহ গুরুত্বপূর্ণ ওষুধের দীর্ঘদিন যাবৎ সঙ্কট রয়েছে।
উপজেলার জাংগালিয়া ইউনিয়নের বাসিন্দা ফেরদৌস আহমেদ জানান, তার বাচ্চার বয়স ৬ মাস। দুইটি ডোজ টিকা নিয়েছেন। বর্তনানে সরবরাহ না থাকায় অপেক্ষা করতে হচ্ছে।
এ ব্যাপারে পাকুন্দিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: নূর-এ-আলম খান জানান, কেন্দ্রীয়ভাবে ভথ্যাক্সিন ক্রয় করে সারা দেশে চাহিদা মত সরবরাহ করা হয়। অধিদফতরের অপারেশনাল প্ল্যান এখনো অনুমোদন না হওয়ায় এ অর্থবছরে ভথ্যাক্সিন ক্রয়ে দেরি হচ্ছে। এজনথ্য উপজেলা পর্যায়ে সঙ্কট দেখা দিয়েছে। শিগগিরই সমসথ্যা সমাধানে কাজ করছে অধিদফতর।
জেলা সিভিল সার্জন ডা: সাইফুল ইসলাম জানান, জুলাই-আগস্ট মাসে দেশে রাজনৈতিক অস্থিরতার কারণে ভ্যাকসিন আমদানি বন্ধ হয়ে যায়। আমদানির অভাবে সারা দেশেই ভ্যাকসিনের সঙ্কট রয়েছে। খুব শিগগিরই এ সমস্যার সমাধান হবে বলে আশা করা যাচ্ছে।


আরো সংবাদ



premium cement
গজারিয়ায় বজ্রপাতে স্ত্রীর মৃত্যু, স্বামী আহত ‘ক্ষমতায় থাকার জন্য হাসিনা এত মানুষ হত্যা করেছে, যা ইতিহাসে নেই’ আমি রেজাল্ট চাই না, আমার ছেলে হত্যার বিচার চাই : শহিদ সবুজ মিয়ার মা ঘরের মাঠে ইংল্যান্ডকে হারিয়ে জয়খরা ঘুচাল পাকিস্তান যেভাবে শহিদ হন ইয়াহিয়া সিনওয়ার অন্তর্বর্তী সরকারে যোগ হতে পারে নতুন মুখ! শুক্রবার ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ ছাত্র অসন্তোষের জেরে পাঞ্জাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাশিয়াকে সমর্থন প্রশ্নে বেইজিংকে ‘চ্যালেঞ্জ’ করতে চীনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনাকে আশ্রয় দেয়া মানে অপরাধকে প্রশ্রয় দেয়া : ভারতকে রিজভী রিপাবলিকান-সমর্থিত নির্বাচনী বিধি বাতিলের রায় জর্জিয়ার বিচারকের

সকল