২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আবারো ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো উত্তর কোরিয়া

আবারো ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো উত্তর কোরিয়া - সংগৃহীত

উত্তর কোরিয়া বুধবার ভোরে স্বল্প-পাল্লার একাধিক ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। সিউলের সামরিক বাহিনী বলেছে, পিয়ংইয়ংয় এক সপ্তাহের মধ্যে এসব ক্ষেপণাস্ত্রের দ্বিতীয় বার পরীক্ষা চালিয়েছে। সিউল থেকে এএফপি মঙ্গলবার একথা জানিয়েছে।

উত্তর কোরীয় নেতা কিম জং উনের শাসনামলে চলতি বছর বেশ কয়েক ডজন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে।

এদিকে বিশেষজ্ঞরা বলেছেন, উত্তর কোরিয়ার মিত্র রাশিয়ার কাছে ইউক্রেনে ব্যবহারের জন্য এসব অবৈধ অস্ত্র সরবরাহ করতে পারে।

তবে, পিয়ংইয়ং রাশিয়ার সাথে কোনো নিষিদ্ধ অস্ত্র বাণিজ্যের কথা অস্বীকার করেছে। কিন্তু কূটনৈতিক সম্পর্কের দীর্ঘ অচলাবস্থার কারণে উত্তর কোরিয়া এই বছর দক্ষিণ কোরিয়াকে তাদের ‘প্রধান শত্রু’ ঘোষণা করেছে এবং সম্প্রতি পরমাণু সক্ষম অস্ত্র সীমান্ত এলাকায় মোতায়েন করেছে।

সিউলের জয়েন্ট চিফস অফ স্টাফ (জেসিএস) বলেছে, পিয়ংইয়ং ‘স্থানীয় সময় আনুমানিক ভোর ৬টা ৫০ মিনিটে (গ্রিনিচ মান ২১.৫০) উত্তর-পূর্বে উৎক্ষেপণ করা বেশ কয়েকটি স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছে এবং এগুলো বিশ্লেষণ করছে।’

জেসিএস আরো জানিয়েছে, সিউলের মিত্র টোকিও এবং ওয়াশিংটনের সাথে ঘনিষ্টভাবে তথ্য আদান-প্রদান এবং ‘পিয়ংইয়ংয়ের অতিরিক্ত ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পরিপ্রেক্ষিতে পরিস্থিতি মোকাবেলায় আমাদের সামরিক বাহিনী গোয়েন্দা নজরদারি এবং সতর্কতা জোরদার করেছে।’

টোকিও পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি নিশ্চিত করেছে। দেশটির কোস্টগার্ড জানিয়েছে, একটি ক্ষেপণাস্ত্র ইতোমধ্যেই বিস্ফোরিত হয়েছে।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement