০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বিদেশী বিনিয়োগকারী ও মেধাবীদের জন্যে ইন্দোনেশিয়ায় গোল্ডেন ভিসা চালু

- ছবি : সংগৃহীত

বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট এবং তাদের অভিবাসন প্রক্রিয়া সহজ করতে ‘গোল্ডেন ভিসা প্রোগ্রাম’ চালু করেছে ইন্দোনেশিয়া।

বৃহস্পতিবার (২৫ জুলাই) ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইদোদো এই ভিসা প্রোগ্রাম চালু করেন।

জাকার্তায় প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে উইদোদো বলেন, ইন্দোনেশিয়ায় এসে বিনিয়োগ ও দেশের উৎপাদনশীলতা বাড়ানোর সুযোগ করে দেবে গোল্ডেন ভিসা।

তিনি বলেন, ‘বিনিয়োগের জন্য ইন্দোনেশিয়া (বিনিয়োগকারীদের জন্য) একটি প্রতিশ্রুতিশীল গন্তব্য হওয়া উচিত, বিশ্বব্যাপী প্রতিভাদের কাজের ক্ষেত্র হওয়া উচিত এই দেশ। মূলধন লাভ, কর্মসংস্থানের সুযোগ, প্রযুক্তি স্থানান্তর থেকে শুরু করে মানবসম্পদের মানোন্নয়নের মাধ্যমে দেশের জন্য একটি বিপুল সম্ভাবনা তৈরি করবে গোল্ডেন ভিসা।’

গোল্ডেন ভিসাধারীদের একচেটিয়া সুবিধা প্রদান করবে ইন্দোনেশিয়া, যা তাদের জন্য দ্বিতীয় স্বদেশের মতো সুবিধা দেবে।

এই সুবিধার মধ্যে রয়েছে- অবস্থানের সময়সীমা, প্রবেশ ও প্রস্থান পদ্ধতি এবং ইমিগ্রেশন অফিসগুলোতে ভিসা আবেদনের জটিলতা দূর করা।

বিদেশী বিনিয়োগকারী, ব্যবসায়ী, মেধাবী ও নির্দিষ্ট কিছু বিদেশী পর্যটককে এ বিশেষ ভিসা দেয়া হবে বলে জানানো হয়েছে।

নির্দিষ্ট বিনিয়োগের মানদণ্ড পূরণকারী বিদেশী বিনিয়োগকারীরা গোল্ডেন ভিসা প্রোগ্রামের মাধ্যমে ৫ থেকে ১০ বছরের জন্য ইন্দোনেশিয়ায় বসবাসের অনুমতি পেতে পারেন।

গোল্ডেন ভিসা আবেদনকারীদের সতর্কতার সাথে বাছাই করার গুরুত্বের ওপর জোর দিয়ে উইদোদো বলেন, দেশের জন্য অবদান রাখতে পারবেন- এমন প্রমাণিত ব্যক্তিরাই শুধু এই বিশেষ ভিসা পাবেন। বাছাই প্রক্রিয়ায় রাষ্ট্রীয় নিরাপত্তা ও জাতীয় সুবিধার বিষয়টি সর্বোচ্চ বিবেচ্য গুরুত্বের সাথে দেখা হবে।

সূত্র : সিনহুয়া/ইউএনবি


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল