১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বিদেশী বিনিয়োগকারী ও মেধাবীদের জন্যে ইন্দোনেশিয়ায় গোল্ডেন ভিসা চালু

- ছবি : সংগৃহীত

বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট এবং তাদের অভিবাসন প্রক্রিয়া সহজ করতে ‘গোল্ডেন ভিসা প্রোগ্রাম’ চালু করেছে ইন্দোনেশিয়া।

বৃহস্পতিবার (২৫ জুলাই) ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইদোদো এই ভিসা প্রোগ্রাম চালু করেন।

জাকার্তায় প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে উইদোদো বলেন, ইন্দোনেশিয়ায় এসে বিনিয়োগ ও দেশের উৎপাদনশীলতা বাড়ানোর সুযোগ করে দেবে গোল্ডেন ভিসা।

তিনি বলেন, ‘বিনিয়োগের জন্য ইন্দোনেশিয়া (বিনিয়োগকারীদের জন্য) একটি প্রতিশ্রুতিশীল গন্তব্য হওয়া উচিত, বিশ্বব্যাপী প্রতিভাদের কাজের ক্ষেত্র হওয়া উচিত এই দেশ। মূলধন লাভ, কর্মসংস্থানের সুযোগ, প্রযুক্তি স্থানান্তর থেকে শুরু করে মানবসম্পদের মানোন্নয়নের মাধ্যমে দেশের জন্য একটি বিপুল সম্ভাবনা তৈরি করবে গোল্ডেন ভিসা।’

গোল্ডেন ভিসাধারীদের একচেটিয়া সুবিধা প্রদান করবে ইন্দোনেশিয়া, যা তাদের জন্য দ্বিতীয় স্বদেশের মতো সুবিধা দেবে।

এই সুবিধার মধ্যে রয়েছে- অবস্থানের সময়সীমা, প্রবেশ ও প্রস্থান পদ্ধতি এবং ইমিগ্রেশন অফিসগুলোতে ভিসা আবেদনের জটিলতা দূর করা।

বিদেশী বিনিয়োগকারী, ব্যবসায়ী, মেধাবী ও নির্দিষ্ট কিছু বিদেশী পর্যটককে এ বিশেষ ভিসা দেয়া হবে বলে জানানো হয়েছে।

নির্দিষ্ট বিনিয়োগের মানদণ্ড পূরণকারী বিদেশী বিনিয়োগকারীরা গোল্ডেন ভিসা প্রোগ্রামের মাধ্যমে ৫ থেকে ১০ বছরের জন্য ইন্দোনেশিয়ায় বসবাসের অনুমতি পেতে পারেন।

গোল্ডেন ভিসা আবেদনকারীদের সতর্কতার সাথে বাছাই করার গুরুত্বের ওপর জোর দিয়ে উইদোদো বলেন, দেশের জন্য অবদান রাখতে পারবেন- এমন প্রমাণিত ব্যক্তিরাই শুধু এই বিশেষ ভিসা পাবেন। বাছাই প্রক্রিয়ায় রাষ্ট্রীয় নিরাপত্তা ও জাতীয় সুবিধার বিষয়টি সর্বোচ্চ বিবেচ্য গুরুত্বের সাথে দেখা হবে।

সূত্র : সিনহুয়া/ইউএনবি


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল