২১ অক্টোবর ২০২৪, ৫ কার্তিক ১৪৩০, ১৭ রবিউস সানি ১৪৪৬
`

ইন্দোনেশিয়ায় ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প

ইন্দোনেশিয়ায় ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প - সংগৃহীত

পূর্ব ইন্দোনেশিয়ার তাপাট দ্বীপে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে।

সোমবার স্থানীয় সময় সকাল ১০টা ২৪ মিনিটে মোলুকা সাগরের উপকূলীয় তাপাট দ্বীপে ১০ কিলোমিটার গভীরতায় ভূমিকম্পটি আঘাত হানে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) এ খবর জানায়।

প্রায় ৫০ হাজার জনসংখ্যার এই দ্বীপে তাৎক্ষণিকভাবে হতাহতের বা ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

ইন্দোনেশিয়ার আবহাওয়া ও ভূ-পদার্থবিদ্যা সংস্থা জানিয়েছে, সুনামির কোনো আশঙ্কা নেই।

বিশাল দ্বীপপুঞ্জের দেশটি প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অফ ফায়ার’-এ অবস্থানের কারণে ঘন ঘন ভূমিকম্পের সম্মুখীন হয়, এটি একটি তীব্র ভূমিকম্পের ক্রিয়াকলাপ যেখানে টেকটোনিক প্লেটগুলোর সংঘর্ষ হয় যা জাপান থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অববাহিকা জুড়ে প্রসারিত হয়।

২০২১ সালের জানুয়ারিতে সুলাওয়েসি দ্বীপে ৬ দশমিক ২ মাত্রার একটি ভূমিকম্পে ১০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয় এবং হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়ে।

২০১৮ সালে ওয়েসির পালুতে একটি ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প এবং পরবর্তী সুনামিতে দুই হাজার ২০০ জনেরও বেশি লোকের মৃত্যু হয়েছিল।

২০০৪ সালে আচেহ প্রদেশে ৯ দশমিক ১ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে, যার ফলে সুনামি হয় এবং ইন্দোনেশিয়ায় এক লাখ ৭০ হাজার জনেরও বেশি মানুষের মৃত্যু হয়।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
ত্রিপুরায় বাংলাদেশ সীমান্তের ৫০০ মিটারের মধ্যে চলাচলে নিষেধাজ্ঞা কুড়িগ্রামে আশিক হত্যা মামলায় আ’লীগের ২ নেতা গ্রেফতার কারাগার থেকে পালানো মৃত্যুদণ্ড সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার ফিলিপাইনের আদালতে ১৭ উগ্রবাদীর যাবজ্জীবন কারাদণ্ড ১০৬ রানেই শেষ বাংলাদেশ সাবেক এমপি আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণ মামলার প্রতিবেদন ২৪ নভেম্বর রিমান্ড শেষে কারাগারে সাবেক শিল্প প্রতিমন্ত্রী কামাল মজুমদার ব্রিকস সম্মেলনে বাংলাদেশের নেতৃত্ব দেবেন পররাষ্ট্র সচিব সালাহউদ্দিন নোমান জাতিসঙ্ঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি যুক্তরাষ্ট্র প্রবাসী তুর্কি ইসলামী ব্যক্তিত্ব গুলেনের ইন্তেকাল আরো তিন জেলায় ২০০ সরকারি আইন কর্মকর্তা নিয়োগ

সকল