২১ অক্টোবর ২০২৪, ৫ কার্তিক ১৪৩০, ১৭ রবিউস সানি ১৪৪৬
`

ইন্দোনেশিয়ায় ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প

ইন্দোনেশিয়ায় ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প - সংগৃহীত

পূর্ব ইন্দোনেশিয়ার তাপাট দ্বীপে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে।

সোমবার স্থানীয় সময় সকাল ১০টা ২৪ মিনিটে মোলুকা সাগরের উপকূলীয় তাপাট দ্বীপে ১০ কিলোমিটার গভীরতায় ভূমিকম্পটি আঘাত হানে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) এ খবর জানায়।

প্রায় ৫০ হাজার জনসংখ্যার এই দ্বীপে তাৎক্ষণিকভাবে হতাহতের বা ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

ইন্দোনেশিয়ার আবহাওয়া ও ভূ-পদার্থবিদ্যা সংস্থা জানিয়েছে, সুনামির কোনো আশঙ্কা নেই।

বিশাল দ্বীপপুঞ্জের দেশটি প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অফ ফায়ার’-এ অবস্থানের কারণে ঘন ঘন ভূমিকম্পের সম্মুখীন হয়, এটি একটি তীব্র ভূমিকম্পের ক্রিয়াকলাপ যেখানে টেকটোনিক প্লেটগুলোর সংঘর্ষ হয় যা জাপান থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অববাহিকা জুড়ে প্রসারিত হয়।

২০২১ সালের জানুয়ারিতে সুলাওয়েসি দ্বীপে ৬ দশমিক ২ মাত্রার একটি ভূমিকম্পে ১০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয় এবং হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়ে।

২০১৮ সালে ওয়েসির পালুতে একটি ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প এবং পরবর্তী সুনামিতে দুই হাজার ২০০ জনেরও বেশি লোকের মৃত্যু হয়েছিল।

২০০৪ সালে আচেহ প্রদেশে ৯ দশমিক ১ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে, যার ফলে সুনামি হয় এবং ইন্দোনেশিয়ায় এক লাখ ৭০ হাজার জনেরও বেশি মানুষের মৃত্যু হয়।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
সংহতি সফরে কিয়েভে পেন্টাগন প্রধান নোয়াখালীর সাবেক এমপি একরামুল করিম ২ দিনের রিমান্ডে সরকারি ১০ ব্যাংকে নতুন এমডি নিয়োগ ভোলা জেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা গাবতলীতে স্কুলছাত্রকে গলা কেটে হত্যা, আটক ১ অক্টোবরের ১৯ দিনে ১৫৫ কোটি ৩০ লাখ ডলার রেমিট্যান্স পেয়েছে বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ ৩ দেশের রাষ্ট্রদূতের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল ময়মনসিংহে ড্রাম ট্রাক-সিএনজি সংঘর্ষে অন্তঃসত্ত্বা নিহত, আহত ৫ এবার বিনা টিকিটে খেলা দেখতে মিরপুরে বিক্ষোভ পাথরঘাটায় যৌতুকের দাবিতে স্ত্রীকে নির্যাতন, স্বামী কারাগারে লেবাননের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ নাকচ ইরানের

সকল