১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩০, ১৫ রবিউস সানি ১৪৪৬
`

ব্রিটেন-চীনের মধ্যে সমঝোতামূলক সম্পর্ক প্রতিষ্ঠার প্রচেষ্টা

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি (বামে) ও চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বেইজিং-এর দিয়াওতাই রাষ্ট্রীয় অতিথিশালায় বৈঠকের আগে কর্মর্দন করছেন। ফটো ফাইল : অক্টোবর ১৮ , ২০২৪ - ছবি : ভয়েস অব আমেরিকা

চীন ও ব্রিটেন শুক্রবার নিজেদের মধ্যকার সম্পর্ক আরো সমঝোতামূলক করার দিকে পদক্ষেপ নিয়েছে এবং বেইজিং সূচনা হিসেবে নতুন লেবার সরকারের প্রায়োগিকভাবে দ্বিপক্ষীয় সম্পর্ক স্থাপনের পরিকল্পনার প্রশংসা করে।

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি হচ্ছেন গত ছয় বছরে চীন সফরকারী দ্বিতীয় শীর্ষ কূটনৈতিক এবং তার সফর এ বিষয়টিই তুলে ধরে যে বেশ কিছু তীব্র মতভেদ সত্ত্বেও ব্রিটেন বেইজিং-এর সাথে সম্পর্ক স্থাপনে কৌশলগতভাবে এগুচ্ছে।

বেইজিং-এর দিয়াওতাই রাষ্ট্রীয় অতিথিশালায় ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠকের সময়ে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, ‘চীন-ব্রিটেন সম্পর্ক এখন এক নতুন সূচনায় রয়েছে। বৃহৎ শক্তিগুলোর মধ্যকার প্রতিযোগিতা এই যুগের পটভূমি হতে পারে না।’

ল্যামি বলেন, জলবায়ু, জ্বালানি বিজ্ঞান বাণিজ্য ও প্রযুক্তির মতো বিষয়গুলোর ব্যাপারে ‘পারস্পরিক লাভজনক সহযোগিতার পথ খুলেছে তবে তিনি সতর্ক করে দেন যে ব্রিটেন ‘সব সময়ে তার জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তাকে অগ্রাধকিার দিবে।’

তিনি আরো বলেন, বেইজিং ও লন্ডনকে দেখাতে হবে যে আমাদের মতো দেশগুলোকে পৃথক ইতিহাস ও দৃষ্টিভঙ্গি সত্ত্বেও জটিল চ্যালেঞ্জগুলোর প্রায়োগিক সমাধান বের করতে হবে।’

জুলাই মাসে নির্বাচিত লেবার সরকার দেখাতে চাইছে যে তারা চীনের সাথে সম্পৃক্ত হবার ওপর গুরুত্ব দিচ্ছে, অর্থনৈতিক ও বৈশ্বিক বিষয়ে সহযোগিতায় ভারসাম্য আনতে চাইছে যদিও ইউক্রেনে রাশয়িার যুদ্ধে বেইজিং-এর সমর্থন একটি চ্যালেঞ্জের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

ওয়াং আরো বলেন, যে বেইজিং সম্পর্ক উন্নয়নের ব্যাপারে লেবার দলের নতুন মডেলকে ইতিবাচক হিসেবে দেখে কারণ এটি দ্বিপক্ষীয় সম্পর্কের বর্তমান প্রয়োজনের সাথে...সামঞ্জস্যপূর্ণ।’

ল্যামি, শুক্রবার চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ও উপ প্রধানমন্ত্রী ডিং ঝুজিয়াং-এর সাথে বেইজিং-এ বৈঠক করবেন তার পর শনিবার সাংহাই এ যাবেন যেখানে তিনি চীনে অবস্থানরত ব্রিটিশ ব্যবসায়ীদের সাথে মিলিত হবেন।

এই সফরের আগে এক বক্তব্যে ল্যামি বলেন, চীনের সাথে সম্পৃক্ততা ‘যুক্তরাজ্য ও বিশ্বের স্বার্থের জন্য প্রয়োজনীয়’।

তিনি আরো বলেন, তিনি আশা করছেন চীনা পররাষ্ট্রমন্ত্রীর সামনে তিনি ইউক্রেনে রাশিয়ার আক্রমণ এবং বিশ্বে পরিবেশের রূপান্তরণের প্রসঙ্গটিও উত্থাপন করবেন।

ল্যামির এই সফরে বড় রকমের কোনো কুটনৈতিক সমঝোতা হবে বলে মনে করা হচ্ছে না।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র মাও নিং বলেন, এই বৈঠকে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির ওপর আলোকপাত করা হবে।

পূর্ববর্তী সরকারের আমলে চীনের সাথে ব্রিটেনের সম্পর্ক মানবাধিকার, হংকং ও চীনা গুপ্তচরের অভিযোগ সংক্রান্ত ব্যাপারে বেশ তিক্ত ছিল।

রয়টার এই সংবাদটি দেয়ার পর যে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে ব্যবহারের জন্য দূরপাল্লার ড্রোন উত্পাদনে রাশিয়া চীনের সাথে একটি অস্ত্র কর্মসূচিতে যোগ দিয়েছে।

ব্রিটেন জানায়, তারা এ ব্যাপারে অত্যন্ত উদ্বিগ্ন।

গত দশকে ব্রিটেন চীনের সাথে তার সম্পর্কে বড় রকমের পরিবর্তন এনেছে। ব্রিটেন ইউরোপে চীনের সব চেয়ে বড় সমর্থক হতে চায় এ রকম কথা বলার পর ব্রিটেন আবার চীনের কঠোর সমালোচক হয়। এখন আবার নতুন লেবার সরকারের অধীনে তারা চীনের সাথে সম্পর্ক উন্নত করতে চায়।

এ দিকে, আবার বাণিজ্য প্রতিরক্ষা সংক্রান্ত বিভিন্ন পদক্ষেপ এবং যুক্তরাষ্ট্রের সাথে ভঙ্গুর সম্পর্কের কারণে ইউরোপীয় ইউনিয়নের সাথে চীনের সম্পর্ক ক্রমশই খারাপ হচ্ছে।

চীন হচ্ছে ব্রিটেনের ষষ্ঠ বৃহত্তম বাণিজ্যিক অংশীদার। ব্রিটিশ সরকারের হিসেব মতো ব্রিটেনের মোট বাণিজ্যের পাঁচ শতাংশ হয় চীনের সাথে।

সূত্র : ভিওএ


আরো সংবাদ



premium cement
চ্যালেঞ্জিং সময় পেরিয়ে পোশাকশিল্প এখন স্থিতিশীল : বিজিএমইএ গুয়াতেমালার কারাবন্দী সাংবাদিক জামোরাকে গৃহবন্দী করার রায় দিয়েছে আদালত জবি শিক্ষার্থীকে হেনস্তার অভিযোগে ভিক্টর ক্লাসিকের ১২ বাস আটক বাংলাদেশে কি আনুপাতিক নির্বাচন পদ্ধতিতে নির্বাচন সম্ভব? যেখানে বৈষম্য, সেখানেই প্রতিবাদ : জাতীয় মানবাধিকার সোসাইটির কনভেনশনে বক্তারা সাঁথিয়ায় ৪৫ হাজার জাল টাকাসহ যুবক গ্রেফতার ‘দেশবাসী জামায়াতকে নিয়ে স্বপ্ন দেখছে’ আ.লীগ শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে স্বাধীন সাংবাদিকতা ছাড়া গণতন্ত্র সুরক্ষা পাবে না : কাদের গনি সাকিব নয়, সিমন্সের ভাবনায় বাংলাদেশ ‘অন্তবর্তী সরকার সিদ্ধান্তহীনতায় ভুগছে, যা জাতিকে অনিশ্চয়তার দিকে নিয়ে যাবে’

সকল