১৬ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩০, ১২ রবিউস সানি ১৪৪৬
`

সেনাবাহিনীতে যোগ দিতে চায় উ. কোরিয়ার ১৪ লাখ তরুণ

সেনাবাহিনীতে যোগ দিতে চায় উ. কোরিয়ার ১৪ লাখ তরুণ - সংগৃহীত

উত্তর কোরিয়ায় সেনাবাহিনীতে যোগ দিতে দেশটির ১৪ লাখ তরুণ আবেদন করেছে। তাদের মধ্যে সাধারণ শিক্ষার্থী থেকে শুরু করে দেশটির প্রধান যুব সংগঠন ইয়ুথ লিগের সদস্যরাও রয়েছে।

সম্প্রতি পিয়ংইয়ংয়ের আকাশে সিউলের ড্রোন উড়ানো নিয়ে কোরীয় উপদ্বীপে উত্তেজনা তীব্র আকার ধারণ করেছে। এর মাত্র দু’দিনের মাথায় ১৪ লাখ তরুণ কোরিয়ান পিপলস আর্মিতে যোগ দিয়েছে বলে দাবি করেছে উত্তর কোরিয়া।

বুধবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা কেসিএনএর উদ্ধৃতি দিয়ে এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কেসিএনএর প্রকাশিত ছবিতে দেখা গেছে, একটি অজ্ঞাত স্থানে তরুণরা আবেদনপত্রে স্বাক্ষর করছে।

গত বছর উত্তর কোরিয়ার মিডিয়ায় একই ধরনের দাবি করা হয়। তখন বলা হয়, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ করতে প্রায় আট লাখ মানুষ স্বেচ্ছায় সেনাবাহিনীতে যোগ দিয়েছেন।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, শিক্ষার্থী থেকে শুরু করে দেশটির প্রধান যুব সংগঠন ইয়ুথ লিগের সদস্যরা সেনাবাহিনীতে যোগ দেয়ার জন্য আবেদন করেছে। তারা ‘বিপ্লবের অস্ত্র দিয়ে শত্রুকে ধ্বংস করার পবিত্র যুদ্ধে’ লড়াই করার জন্য দৃঢ় প্রতিজ্ঞ।

এর আগে ২০১৭ সালে দেশটির রাষ্ট্রীয় মিডিয়া দাবি করে, প্রায় ৩৫ লাখ কর্মী পার্টির সদস্যরা স্বেচ্ছায় সেনাবাহিনীতে যোগ দিয়েছিল। তবে উত্তর কোরিয়ার এ দাবির পক্ষে সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

গতকাল মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার সাথে সংযোগকারী সড়ক বিস্ফোরণে উড়িয়ে দিয়েছে উত্তর কোরিয়া। আর এ ঘটনার পরিপ্রেক্ষিতে সীমান্তে গুলি চালিয়েছে দক্ষিণ কোরিয়া। এসব ঘটনায় দুই কোরিয়ার পরিস্থিতি ফের উত্তপ্ত হয়ে উঠেছে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement