১৫ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬
`

তাইওয়ানকে ঘিরে চীনের সামরিক মহড়া

চীনের সামরিক মহড়া - ছবি : বিবিসি

তাইওয়ানের চারপাশে সোমবার থেকে এই সামরিক মহড়া শুরু করেছে চীনের যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ।

বিভিন্ন দিক থেকে তাইওয়ানের উত্তর, দক্ষিণ ও পূর্ব দিকে মহড়া চালাচ্ছে বলে চীনা সেনার ইস্টার্ন কম্যান্ডের পক্ষ থেকে জানানো হয়েছে।

চীনের দাবি, তাইওয়ান বিচ্ছিন্নতাবাদী কাজ করায় তাদের সতর্ক করতেই এই মহড়া। তবে তাইওয়ানের দাবি, এমন সামরিক মহড়ার মাধ্যমে চীন দ্বন্দ্বকে উস্কে দিচ্ছে।

চীনের সামরিক মহড়ার কারণে তাইওয়ানের সেনাবাহিনীকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে।

তাইওয়ান হলো চীনের নিয়ন্ত্রণাধীন একটি স্বায়ত্বশাসিত গণতান্ত্রিক রাষ্ট্র। গত সপ্তাহে তাইওয়ানের প্রেসিডেন্ট লাই চিং তে ভাষণ দেয়ার সময় বলেন, চীন যদি তাইওয়ান নিয়ে নেয়ার চেষ্টা করে, তাহলে বাধা দেয়া হবে।

তার এমন বক্তব্যের পর থেকে চীন বেশ কড়া মনোভাব পোষণ করে।

চীনের দাবি, তারা ‘সোর্ড ২০২৪বি’ নামের এই মহড়ার মাধ্যমে তাদের নৌ ও বিমান বাহিনীর যৌথ অভিযান চালানোর সক্ষমতা যাচাই করছে।

তবে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় চীনের এমন আচরণের তীব্র নিন্দা জানিয়ে বলেছে, এই মহড়া অযৌক্তিক এবং উস্কানিমূলক।

চীন এভাবে আঞ্চলিক শান্তি ও স্থায়িত্ব নষ্ট করছে বলে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়।

সামরিক মহড়ায় যুদ্ধ বিমান ও যুদ্ধ জাহাজ অংশ নিচ্ছে। তাইওয়ান জানিয়েছে, তারা অন্তত ২৫টি যুদ্ধবিমান ও সাতটি যুদ্ধ জাহাজ ও চারটি অন্য ধরনের জাহাজ শনাক্ত করেছে।

তাইওয়ানের চারদিকে অন্তত নয়টি স্থানে এই মহড়া চলছে। তাইওয়ানের ওপরে হামলার একটি মহড়াও সেখানে করা হয়েছে। সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
সাবেক এমপি হেনরী ও তার স্বামী আবারো রিমান্ডে হাথুরুসিংহেকে বহিষ্কারের ‘মূল কারণ’ যা বললেন বিসিবি প্রধান ওএসডি কেন করা হয়, কর্মকর্তারা তখন কী করেন? গাজীপুরে হাত-পা বেঁধে যুবককে হত্যা সিলেটে সাবেক কাউন্সিলর লিপন গ্রেফতার ২ দিনে এলো ৫৯৩ টন কাঁচা মরিচ, দাম কমার আশা মির্জাপুরে আ’লীগ নেতা সুমন গ্রেফতার সিআরপিতে ছাত্র আন্দোলনে আহতদের সেবা নিয়ে অসন্তুষ্ট সমন্বয়ক সারজিস সহযোগিতার গভীর সম্পর্কের ‘ঐতিহাসিক সুযোগের’ সম্মুখে ঢাকা-বেইজিং : রাষ্ট্রদূত কুমিল্লা বোর্ডে টানা ১৩ বার সেরা সোনার বাংলা কলেজ এনায়েতপুরে বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত শিহাব এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ

সকল