১৬ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩০, ১২ রবিউস সানি ১৪৪৬
`

লেখক-কৃষিবিদ জয়নাল হোসেন আর নেই

লেখক, গবেষক ও কৃষিবিদ জয়নাল হোসেন - ছবি : নয়া দিগন্ত

লেখক, গবেষক ও কৃষিবিদ জয়নাল হোসেন আর নেই। মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ৩টায় তিনি মিরপুর আহছানিয়া ক্যান্সার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

তার বয়স হয়েছিল ৭১ বছর। মিরপুর শেওড়াপাড়ায় আজ সকাল ৮টায় তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। পরে কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার কুড়েরপাড় গ্রামে পারিবারিক গোরস্থানে দ্বিতীয় জানাজা শেষে তাকে দাফন করা হয়।

তার প্রকাশিত চৌদ্দটি বইয়ের মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো রাজা ভাওয়াল সন্ন্যাস ও ভাওয়াল পরগনা, মানবপুত্র গৌতম, প্রেমিক ভ্যান গঘ, মাথিনের কূপ, প্রাঙ্গনে মোর: টোকা ডায়েরির পাতা থেকে, বাঙালি হিরো ও বাংলার হিরো, পুণ্যের ঘরে শূন্য দিয়ে: ব্যতিক্রমী আট, পেরিয়ার ই ভি রামাস্বামী ইত্যাদি।

তার স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রয়েছে।

কৃষিবিদ জয়নাল হোসেন কুমিল্লার মুরাদনগরের কুড়েরপাড় গ্রামে ১৯৫৩ সালের ১১ আগস্ট জন্মগ্রহণ করেন। তার বাবা তালেব হোসেন ও মা মাফেজা খাতুন। তিনি ময়মনসিংহ থেকে ১৯৭৭ সালে কৃষি অনুষদ থেকে ডিগ্রি নিয়ে সরকারি চাকরিতে প্রবেশ করেন। চাকরিকালে থাইল্যান্ডের মহিডোল বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব নিউট্রিশন থেকে পুষ্টির ওপর উচ্চতর প্রশিক্ষণ লাভ করেন। তিনি কৃষিবিদ ইনস্টিটিউশন, বাংলাদেশ এর জীবন সদস্য এবং বাংলাদেশস্থ জাতিসঙ্ঘ সমিতির সদস্য ছিলেন।


আরো সংবাদ



premium cement
হাথুরুসিংহেকে নিয়ে কেন এত বিতর্ক? কার্বন ডাই-অক্সাইড থেকে পচনশীল প্লাস্টিক তৈরি করছে ফিনিশ কোম্পানি কট্টর আওয়ামী বিরোধী থেকে যেভাবে হাসিনার ঘনিষ্ঠ অনুসারী হলেন মতিয়া অবৈধ অনুপ্রবেশ করে ইলিশ শিকার, ২ ভারতীয় ট্রলারসহ ৩১ জেলে আটক ফ্যাসিবাদ গণতন্ত্র শব্দটিকে গুম করেছে : সলিমুল্লাহ খান বিয়ানীবাজার সীমান্ত থেকে যুবলীগ নেতা আটক সিআইডি প্রধান হলেন মতিউর রহমান শেখ মার্কিন ঘাঁটি ও যুদ্ধজাহাজ লক্ষ্যবস্তু করার ঘোষণা ইরাকি মিলিশিয়াদের নাইক্ষ‍্যংছড়ি সীমান্তে গভীর রাতে এলো গোলাগুলির বিকট শব্দ রহস্যময় কালো বলে সয়লাব, সিডনির সৈকত বন্ধ ঘোষণা ইউক্রেনের ‘বিজয় পরিকল্পনা’ প্রকাশ করলেন জেলেনস্কি

সকল