২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

হাইতিতে সহিংসতায় ৩,৬৬১ জন নিহত

- ছবি : বাসস

হাইতিতে সংঘবদ্ধ চক্রের ধ্বংসাত্মক সহিংসতায় চলতি বছর তিন হাজার ৬৬১ জন নিহত হয়েছে। শুক্রবার জাতিসঙ্ঘ এ কথা জানিয়েছে।

বিশ্বের অন্যতম দরিদ্র দেশ হাইতি নৈরাজ্যের মধ্যে নিমজ্জিত। অপরাধী চক্র রাজধানী পোর্ট-অ-প্রিন্সের নিয়ন্ত্রণ নিয়েছে এবং দেশটির নিরাপত্তা ও স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে। জেনেভা থেকে বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

জাতিসঙ্ঘের মানবাধিকার দফতরের (ওএইচসিএইচআর) এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের প্রথম ছয় মাসে সহিংসতায় প্রায় ছয় লাখ লোক বাস্তুচ্যুত এবং ২৯৫ নারী ও ৬৩ শিশুসহ আহত হয়েছে এক হাজার ২৮০ জন। এই সময় ২৫ শিশুসহ কমপক্ষে ৮৯৩ ব্যক্তিকে অপহরণ করে মুক্তিপণ আদায়ের জন্য সংঘবদ্ধ চক্র আটক করে রাখে। রাজনৈতিক সঙ্কট এবং রাষ্ট্রীয় কর্তৃপক্ষের দুর্বলতার কারণে সংঘবদ্ধ চক্রটি ক্ষমতা দখলের চেষ্টা করছে।

জাতিসঙ্ঘ মানবাধিকার কার্যালয়ের সর্বশেষ পরিসংখ্যানে দেখা গেছে, চলতি বছরের জানুয়ারি থেকে কমপক্ষে তিন হাজার ৬৬১ জন নিহত হয়েছে।

জাতিসঙ্ঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক বলেন, ‘এই সংঘবদ্ধ চক্রের হাতে আর কোনো নিরীহ লোককে প্রাণ হারাতে দেয়া যায় না।’

এ পরিপ্রেক্ষিতে হাইতিয়ান কর্তৃপক্ষ এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে ক্যারিবিয়ান দ্বীপের লোকদের সুরক্ষায় আরো কিছু করার আহ্বান জানিয়েছে ওএইচসিএইচআর।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
অধিকার আদায়ে কৃষকদের ঐক্যবদ্ধ করতে হবে : অধ্যাপক হারুনুর রশিদ টিআইবির ট্রাস্টি বোর্ডের সদস্য হলেন বনশ্রী পাল ও ফারুক আহমেদ ২৮ অক্টোবরের খুনীদের বিচার দাবি জামায়াতের ছাত্র আন্দোলনে নিহত ১৫৮১, আহত ৩১ সহস্রাধিক মনিরামপুর প্রেসক্লাবের সভাপতি মজনু, সম্পাদক মোতাহার গজলডোবা দিয়ে পানি ছেড়েছে ভারত, বাংলাদেশে এর কী প্রভাব পড়তে পারে? ঝিনাইদহ পায়রা চত্বর আজ বিএনপির চাল রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ শুল্ক কমিয়েছে ভারত ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে সরকার : পানিসম্পদ উপদেষ্টা গৃহবধূকে ধর্ষণের চেষ্টা, পুরুষাঙ্গ কর্তন যুবকের হিলি সীমান্ত দিয়ে অবৈধপথে দেশে ফেরার সময় বাংলাদেশী যুবক আটক

সকল