১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নামিবিয়ায় খরায় ৭০০- এর বেশি বন্যপ্রাণী হত্যা

- ছবি : বাসস

কয়েক দশকের সবচেয়ে খারাপ খরা মোকাবেলায় সাত শ’র বেশি বন্যপ্রাণী হত্যার পরিকল্পনা করছে নামিবিয়া সরকার। ইতোমধ্যে দেশটিতে ১৬০টি প্রাণীকে হত্যা করা হয়েছে।

গতকাল মঙ্গলবার পরিবেশ মন্ত্রণালয় এ কথা জানায়।

গত সপ্তাহে ঘাস ও পানি সরবরাহের চাপ কমিয়ে যাওয়ায় ও খরার কারণে হাজার হাজার ক্ষুধার্ত মানুষের ক্ষুধা নিবারনের জন্য সরকারের পক্ষ থেকে মাংস সরবরাহের ঘোষণা দেয়া হয়। পেশাদার শিকারীদের মাধ্যমে ৩০টি জলহস্তী হত্যার পরিকল্পনা নেয়া হয়েছে।

পরিবেশ মন্ত্রণালয়ের মুখপাত্র রোমিও মুয়ুন্দা এএফপি’কে বলেন, এখন পর্যন্ত হত্যার জন্য নির্ধারিত ৭২৩টি প্রাণীর মধ্যে কমপক্ষে ১৫৭টিকে হত্যা করা হয়েছে। হত্যা প্রক্রিয়া সম্পন্ন করতে কত সময় লাগবে তা বিভিন্ন কারণের ওপর নির্ভর করছে। হাতির দাঁতের বিক্রির ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা মেনে কাটা হাতির দাঁতগুলো সরকারি গুদামে সংরক্ষণ করা হবে।

মুয়ুন্দা আরো বলেন, ‘প্রধানমন্ত্রীর কার্যালয়ে ইতোমধ্যে ৫৬ কেজির বেশি মাংস সরবরাহ করা হয়েছে।’

সূত্র : বাসস/এএফপি


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল