২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১, ২০ রবিউস সানি ১৪৪৬
`

আরইবি ও পল্লী বিদ্যুৎ সমিতির প্রশাসনিক কাঠামো পুনর্মূল্যায়নে কমিটি গঠন

- ছবি : সংগৃহীত

সারা দেশে বিদ্যুৎ সেবা প্রদানকারী পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) ও এর অধীনস্থ সংস্থা পল্লী বিদ্যুৎ সমিতির ভূমিকা ও কাঠামো পুনর্মূল্যায়নের জন্য সরকার একটি জাতীয় কমিটি গঠন করেছে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক সৈয়দ ফারহাত আনোয়ারকে কমিটির প্রধান করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন এশিয়ান সেন্টার ফর ডেভেলপমেন্টের অধ্যাপক এ কে এনামুল হক, বুয়েটের ইইই বিভাগের অধ্যাপক জিয়াউর রহমান খান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ মাহবুব রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র অধ্যাপক খালেদ মাহমুদ।

উল্লেখ্য, পল্লী বিদ্যুৎ সমিতির কর্মীদের একটি অংশ আরইবির সঙ্গে তাদের চাকরি ও সম্পর্কের ক্ষেত্রে অসঙ্গতি দূর করতে আন্দোলন করে আসছে।

সাম্প্রতিক সময়ে গ্রামীণ এলাকাসহ সারা দেশে প্রায় শতভাগ বিদ্যুৎ নেটওয়ার্ক সম্প্রসারণ করা হয়েছে।

আরইবি ও পল্লী বিদ্যুৎ সমিতি এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছে।

এ প্রেক্ষাপটে আরইবি ও পল্লী বিদ্যুৎ সমিতির ভূমিকা ও কাঠামো পুনর্মূল্যায়নের প্রয়োজনীয়তা উপলব্ধি করে জাতীয় কমিটি গঠন করা হয়েছে।

কমিটির শর্তাবলির মধ্যে রয়েছে আরইবি ও পিবিএসের ফাউন্ডেশন ডকুমেন্ট পর্যালোচনা, আরইবি ও পিবিএসের সাংগঠনিক কাঠামো পর্যালোচনা, সকল পর্যায়ের আরইবি ও পল্লী বিদ্যুৎ সমিতির প্রতিনিধি এবং সংশ্লিষ্ট ব্যক্তি বা সংগঠনের প্রতিনিধিদের সাক্ষাৎকার নেওয়া এবং আরইবি ও পল্লী বিদ্যুৎ সমিতির সংশ্লিষ্ট দলিল ও ফাইল পর্যালোচনা করা।

কমিটির অনুরোধে আরইবি ও পিবিএস তাদের সব কাগজপত্র সরবরাহ করবে।

পর্যালোচনা ও সাক্ষাৎকারের ভিত্তিতে কমিটি দক্ষ সেবা প্রদানে সক্ষম একটি প্রতিযোগিতামূলক, কারিগরি দক্ষ, আর্থিকভাবে টেকসই এবং দক্ষ গ্রামীণ বিদ্যুতায়ন খাতের জন্য উপযুক্ত কাঠামো সুপারিশ করবে।

কমিটি প্রয়োজনে যেকোনো সদস্যকে সংযোজন করতে পারবে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
সরকারি চাকরির নতুন বয়সসীমাতে সন্তুষ্ট নন আন্দোলনকারীরা রাজশাহী থেকে কৃষিপণ্য পরিবহনে চালু হচ্ছে স্পেশাল ট্রেন গাজীপুরে ফের পোশাকশ্রমিকদের বিক্ষোভ, মহাসড়ক অবরোধ সাবেক মন্ত্রী এম কে আনোয়ারের মৃত্যুবার্ষিকীতে মানুষের ঢল নিষিদ্ধ সংগঠন ছাত্রলীগের কর্মীরা সরকারি চাকরি পাবেন না : ক্রীড়া উপদেষ্টা সচিবালয়ে বিশৃঙ্খলায় গ্রেফতার ২৬ জনই ছাত্রলীগের সাথে জড়িত : ডিএমপি খাগড়াছড়িতে এক ভারতীয় নাগরিকসহ আটক ২ বরিশালে ঘূর্ণিঝড় দানা মোকাবিলায় প্রস্তুত ৫৪১ আশ্রয়কেন্দ্র দেওয়ানগঞ্জে ৩ সন্তানের মায়ের আত্মহত্যা কাদিয়ানীদেরকে অবিলম্বে নিষিদ্ধ করতে হবে : হেফাজত আইআরআই প্রতিনিধিদলের সাথে গণঅধিকার পরিষদের বৈঠক

সকল