২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

প্রধান উপদেষ্টা কার্যালয়ের মহাপরিচালককে বদলি

- নয়া দিগন্ত

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার কার্যালয়ে মহাপরিচালক (প্রশাসন) মো: আহসান কিবরিয়া সিদ্দিকীকে বদলি করা হয়েছে।

সোমবার তাকে প্রধান উপদেষ্টার কার্যালয় থেকে বিদায় জানানো হয়। প্রধান উপদেষ্টা কার্যালয়ের ওয়েবসাইট থেকেও তার নাম বাদ দেয়া হয়েছে।

মো: আহসান কিবরিয়া সিদ্দিকীকে পরিকল্পনা কমিশনে বদলি করা হয়েছে।

সূত্রে জানা গেছে, ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থাভাজন হিসেবে দীর্ঘ দিন তিনি প্রধানমন্ত্রীর (বর্তমানে প্রধান উপদেষ্টা) কার্যালয়ে কর্মরত ছিলেন। তিনি পরিচালক থেকে পদোন্নতি পেয়ে অতিরিক্ত সচিব পদমর্যাদার মহাপরিচালক (প্রশাসন) হয়েছেন। সরকার পরিবর্তনের পরও তিনি প্রধান উপদেষ্টার কার্যালয়ের একই পদে বহাল থাকেন।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দীর্ঘ দিন প্রধানমন্ত্রীর কার্যালয়ে কর্মরত থাকায় প্রশাসনে আহসান কিবরিয়া সিদ্দিকীর প্রভাবশালী ছিলেন।

তার ইচ্ছায় জনপ্রশাসনে বদলি ও পদোন্নতি হতো বলেও অভিযোগ আছে। আওয়ামী লীগ সরকারের পতনের পর অতীতের মতো প্রভাব বিস্তারের চেষ্টা করে আসছেন বলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানিয়েছেন।

সম্প্রতি জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ নিয়ে যে বিতর্ক সৃষ্টি হয়েছে তার নেপথ্যে থেকে কলকাঠি নেড়েছেন বলে দাবি করছে প্রশাসনের একাধিক সূত্র। এমন প্রেক্ষাপটে তাকে সরিয়ে দেয় মন্ত্রণালয়।

এছাড়াও আওয়ামী লীগ সরকারের সময় লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের শ্রম-সচিবসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন আহসান কিবরিয়া সিদ্দিকী। তিনি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্যও ছিলেন।

সম্প্রতি চট্টগ্রামে এক কর্মসূচিতে সরকারের শ্রম উপদেষ্টা আসিফ মাহমুদ বলেন, ‘এখনো প্রশাসনের অসহযোগিতার কারণে অস্থবিরতা আছে। এটার জন্য গত বৃহস্পতিবার (১৭ অক্টোবর) উপদেষ্টা পরিষদের বৈঠক আলোচনা হয়েছে। সরকারকে হয়তো অনেক কঠিন সিদ্ধান্ত নিতে হতে পারে।’


আরো সংবাদ



premium cement

সকল