০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫
`

মালয়েশিয়ায় ইমিগ্রেশনের অভিযানে প্রতিদিনই আটক হচ্ছেন বহু বাংলাদেশী

মালয়েশিয়ায় ইমিগ্রেশনের অভিযানে প্রতিদিনই আটক হচ্ছেন বহু বাংলাদেশী - ছবি : নয়া দিগন্ত

ওমালয়েশিয়ায় ইমিগ্রেশন বিভাগের সাঁড়াশি অভিযানে প্রতিদিনই আটক হচ্ছেন বাংলাদেশীসহ বিভিন্ন দেশের অভিবাসীরা। এসব অভিযানের ফলে দেশটিতে বসবাসরত বাংলাদেশীসহ বিভিন্ন দেশের নাগরিকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। কারণ এসব অভিযানে অবৈধ প্রবাসীর সাথে বৈধ প্রবাসীদের কেও জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হচ্ছে।

অভিযানে আটক হলে হয়রানিসহ নানা ভোগান্তির মধ্যে দিয়ে যেতে হচ্ছে প্রবাসীদের। সদ্য আসা কলিং ভিসার কর্মীদেরও আটক করা হচ্ছে।

এসব হয়রানি বন্ধে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ দূতাবাসের হস্তক্ষেপ কামনা করছেন প্রবাসী বাংলাদেশীরা।

প্রতিদিনই মালয়েশিয়ার কোনো না কোনো রাজ্যে চলছে ইমিগ্রেশন বিভাগের অভিবাসী অভিযান। এসব অভিযানে গভীর রাতে বাংলাদেশীসহ, ইন্দোনেশিয়া, মিয়ানমার, পাকিস্তান, ইন্ডিয়ার শত শত নাগরিক আটক হচ্ছে। চলতি সপ্তাহে বহু সংখ্যক বাংলাদেশীসহ বিভিন্ন দেশের ১ হাজার ৭০০ অভিবাসীকে আটক করা হয়েছে। যার ৯০ শতাংশ বৈধ অভিবাসী কর্মী।
মালয়েশিয়ার যেসব আবাসিক এলাকায় অভিবাসী বেশি বসবাস করে সেসব এলাকায় টার্গেট করে চারদিকে ঘিরে ফেলে গভীর রাতে এ অভিযান পরিচালনা করা হচ্ছে।

মালয়েশিয়ায় গত ২ বছরে কলিং ভিসায় ৪ লাখ ৭২ হাজার বাংলাদেশী শ্রমিক চাকরি নিয়ে দেশটিতে প্রবেশ করেছে। এছাড়া দেশটিতে নিয়মিত বৈধভাবে বসবাসরত প্রায় কয়েক লাখ বাংলাদেশীর গত বছর ২০২৩ সালে তাদের ভিসার মেয়াদ শেষ হলেও অজানা কারণে তাদের ভিসা নবায়ন করছে না দেশটির সরকার। তারা নতুন করে বৈধ হতে আরটিকে ২.০ তে রেজিস্ট্রেশন করলেও তাদের নতুন পারমিট দেয়া হচ্ছে না। এঅবস্থায় তারাও অবৈধ হয়ে যাচ্ছেন এবং এসব অভিযানে আটক হচ্ছেন। বর্তমানে মালয়েশিয়াতে প্রায় দেড় মিলিয়ন বাংলাদেশী বসবাস করছেন।


আরো সংবাদ



premium cement
মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় বহাল প্রেমের টানে চুয়াডাঙ্গায় ভারতীয় নারী, পতাকা বৈঠকের পরে হস্তান্তর রংপুরে সেপটিক ট্যাংকে পড়ে ৩ জনের মৃত্যু প্রথমবার ভোটার হওয়া অভিবাসীদের আশা দিচ্ছে ব্রিটেনের নির্বাচন পুঠিয়ায় পরকীয়ার অভিযোগে সাবেক স্ত্রীকে হত্যাচেষ্টা ঝড় হতে পারে ৮ অঞ্চলে মহাদেবপুরে অটোরিকশায় চার্জ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু মোগলদের ৪০০ বছর আগের যে নিয়ম আজ বদলে যাচ্ছে যুক্তরাষ্ট্রের সাথে বন্দী বিনিময়ের জন্য চাপ দিচ্ছে আফগানিস্তানের তালেবান অস্ট্রেলিয়ার পার্লামেন্টে ফিলিস্তিনপন্থী ব্যানার উত্তোলন বিক্ষোভকারীদের আবারো অজগরের পেটে মানুষ

সকল