০২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

চালর্সের রেকর্ড ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করলো ওয়েস্ট ইন্ডিজ

- ছবি : বাসস

ওপেনার জনসন চালর্সের রেকর্ড ইনিংসে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করেছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

রোববার রাতে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। প্রথম টি-টোয়েন্টি ২৮ রানে এবং দ্বিতীয়টি ১৬ রানে জিতেছিল ক্যারিবীয়রা। এতে সিরিজ ৩-০ ব্যবধানে জিতে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকাকে টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ করলো ওয়েস্ট ইন্ডিজ। দলের কয়েকজন মূল খেলোয়াড়কে ছাড়া বিশ্বকাপের আগে প্রস্ততিটা ভালোভাবেই সাড়লো ওয়েস্ট ইন্ডিজ।

কিংস্টনে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে নবম ওভারের মধ্যে দলীয় ৫০ রান তুলতেই ৪ উইকেটে হারিয়ে বসে দক্ষিণ আফ্রিকা। শুরুতেই চাপে পড়া দক্ষিণ আফ্রিকাকে লড়াইয়ে ফেরান মিডল অর্ডারের দুই ব্যাটার ভারপ্রাপ্ত অধিনায়ক রাসি ভ্যান ডার ডুসেন ও ওয়াইন মুল্ডার। পঞ্চম উইকেটে ৪৯ বলে ৭৭ রানের জুটি গড়েন তারা।

৩টি চার ও ১টি ছক্কায় ২৮ বলে ৩৬ রান করা মুল্ডারকে থামিয়ে জুটি ভাঙ্গেন পেসার ওবেড ম্যাককয়। অন্যপ্রান্তে ৩০ বলে টি-টোয়েন্টিতে অষ্টম হাফ-সেঞ্চুরি তুলে ম্যাককয়ের তৃতীয় শিকার হন ডুসেন। ১টি চার ও ৫টি ছক্কায় ৩১ বলে ৫১ রান করেন ডুসেন।

শেষ দিকে প্যাট্রিক ক্রুগারের ১৩ বলে ১৬ রানের সুবাদে ২০ ওভারে ৭ উইকেটে ১৬৩ রানের লড়াকু সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। ওয়েস্ট ইন্ডিজের ম্যাককয় ৩টি, শামার জোসেফ ও গুদাকেশ মোতি ২টি করে উইকেট নেন।

১৬৪ রানের জবাবে পাওয়ার প্লেতে ৮৩ রান তোলেন ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার ভারপ্রাপ্ত অধিনায়ক ব্রান্ডন কিং ও চালর্স। এরমধ্যে ২০ বলে টি-টোয়েন্টিতে পঞ্চম অর্ধশতক পূর্ণ করেন চালর্স। সপ্তম ওভারের চতুর্থ বলে দলীয় ৯২ রানে বিধ্বংসী চালর্সকে থামান লেগ স্পিনার এনকাবায়োমজি পিটার। ৯টি চার ও ৫টি ছক্কায় ২৬ বলে ৬৯ রান করেন চালর্স। তার স্ট্রাইক রেট ছিল ২৬৫ দশমিক ৩৮। কমপক্ষে হাফ-সেঞ্চুরির ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ স্ট্রাইক রেটের রেকর্ডের মালিক এখন চালর্স।

আগের রেকর্ডটিও ছিল চার্লসেরই। গত বছর সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪৬ বলে ২৫৬ দশমিক ৫২ স্ট্রাইক রেটে ১১৮ রান করেছিলেন চালর্স।

চালর্স ফেরার পর হাফ-সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে ৪৪ রানে আউট হন কিং। ২৮ বল খেলে ২টি চার ও ৪টি ছক্কা মারেন তিনি। দলীয় ১৩০ রানে কিং ফেরার পর তৃতীয় উইকেটে ১৮ বলে অবিচ্ছিন্ন ৩৫ রান যোগ করে ওয়েস্ট ইন্ডিজের জয় নিশ্চিত করেন কাইল মায়ার্স ও অ্যালিক আথানাজে। ৪টি ছক্কায় মায়ার্স ২৩ বলে ৩৬ ও আথানাজে ৬ রানে অপরাজিত থাকেন। ম্যাচ সেরা হন চালর্স ও সিরিজ সেরার পুরস্কার জিতেন মোতি।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা ইরানের ফিলিস্তিনের প্রতি সমর্থন অব্যাহত রাখবে বাংলাদেশ : প্রধান উপদেষ্টা অন্তর্বর্তী সরকারের মেয়াদ নিয়ে কোনো সিদ্ধান্ত নেইনি কারাগারে কেমন আছেন ‘ভিআইপি’ বন্দীরা রাষ্ট্রদ্রোহ মামলায় খালাস পেলেন তারেক রহমান সংস্কারের পরই নির্বাচনী রোডম্যাপ নির্ধারণ হবে এমডির সহযোগিতায় ৭৫ কোটি টাকা লোপাট : পর্ষদ ভেঙে দেয়ার দাবি ব্রহ্মপুত্র অববাহিকায় বন্যার পানি কমলেও বাড়ছে ভাঙন রেমিট্যান্সে সেপ্টেম্বরে রেকর্ড প্রবৃদ্ধি ৮০.২১ শতাংশ ‘ন্যায্যতাই’ কেবল বাংলাদেশ-ভারত সম্পর্ক টেকসই করবে বিক্ষোভকারীদের ওপর ক্র্যাকডাউনে জড়িতদের জবাবদিহি করতে হবে : মার্কিন পররাষ্ট্র দফতর

সকল