২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ট্রাম্পকে আবারো হত্যাচেষ্টার তীব্র নিন্দা বাইডেনের

ট্রাম্পকে আবারো হত্যাচেষ্টার তীব্র নিন্দা বাইডেনের - সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তার পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের উপর দ্বিতীয় দফা হত্যা প্রচেষ্টার তীব্র সমালোচনা করে রাজনৈতিক সহিংসতাকে আমেরিকান-সুলভ নয় বলে বর্ণনা করেছেন।

‘আমেরিকায় রাজনৈতিক সহিংসতার কোনো স্থান নেই। একদম নেই। কখনোই না,’ বাইডেন ফিলাডেলফিয়ায় ঐতিহাসিকভাবে কৃষ্ণাঙ্গদের কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের সম্মেলনে বলেন।

‘আমেরিকায় আমরা আমাদের মতবিরোধ শান্তিপূর্ণভাবে ব্যালট বাক্সে মিটমাট করি। বন্দুকের নল দিয়ে না,’ বাইডেন সোমবার বলেন।

‘আততায়ীর গুলিতে আমেরিকায় বহু ট্র্যাজেডি হয়েছে,’ তিনি যোগ করেন। ‘সেটা কোনো সমাধান দেয় না এবং শুধু দেশকে ছিন্ন-ভিন্ন করে দেয়।’

বাইডেনের মন্তব্যের ২৪ ঘণ্টা আগে যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিস এজেন্টরা ফ্লোরিডায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওয়েস্ট পাম বিচ গলফ ক্লাবে একজন সন্দেহভাজন বন্দুকধারীকে দেখতে পায়।

কর্মকর্তারা বলছেন, বন্দুকধারী যেখানে সুযোগের সন্ধানে অপেক্ষা করছিল সেখান থেকে ট্রাম্প ৩৬৫ থেকে ৪৫৫ মিটার দূরে ছিলেন। বন্দুকধারী গলফ কোর্সের সীমানার বেড়ার পাশে ঝোপ-ঝাড়ের মাঝে লুকিয়ে ছিল।

সিক্রেট সার্ভিস এজেন্ট অস্ত্রধারীকে লক্ষ্য করে অন্তত চারটি গুলি করে কিন্তু তাকে আঘাত করতে পারেনি। বন্দুকধারী তখন কোনো গুলি না করেই পালিয়ে যায়।

রায়ান ওয়েসলি রাউথ
পার্শ্ববর্তী মার্টিন কাউনটির শেরিফের দফতরের অফিসাররা গলফ কোর্স থেকে ৬৫ কিলোমিটার দূরে এক মহাসড়কে একজন সন্দেহভাজনকে আটক করে, যাকে তারা ৫৮-বছর বয়সী রায়ান ওয়েসলি রাউথ বলে শনাক্ত করে।

রোববারের হত্যা চেষ্টার কিছুক্ষণ পরেই ট্রাম্প তার সামাজিক মাধ্যম ট্রুথ সোশালে আমেরিকানদের আশ্বস্ত করে জানান যে- তিনি নিরাপদ আছেন।

‘আমি নিরাপিদ এবং ভালো আছি এবং কেউ আঘাত পায়নি,’ ট্রাম্প তার একটি নির্বাচনী বার্তায় বলেন। ‘কিন্তু পৃথিবীতে এমন লোক আছে যারা আমাদের থামাতে যা করা দরকার তাই করবে।’

‘আপনাদের উদ্বেগ আর শুভেচ্ছার জন্য আমি সবাইকে ধন্যবাদ জানাচ্ছি। দিনটা অবশ্যই ব্যতিক্রমী ছিল,’ ট্রাম্প বলেন। তিনি সিক্রেট সার্ভিস এজেন্টদের প্রশংসা করে বলেন, ‘তাদের কাজটা একেবারে অসাধারণ ছিল।’

সিক্রেট সার্ভিসের জন্য সাহায্য
তবে বাইডেন সোমবার সিক্রেট সার্ভিসের জন্য অতিরিক্ত অর্থ বরাদ্দের জন্য আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানান।

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ট্রাম্পকে হত্যার এই প্রচেষ্টা যে দুই মাসে তাকে হত্যা করার দ্বিতীয় চেষ্টা, সেদিকে বাইডেন দৃষ্টি আকর্ষণ করেন।

‘সিক্রেট সার্ভিসের আরো সাহায্য দরকার,’ বাইডেন ফিলাডেলফিয়ার উদ্দেশে রওনা হওয়ার আগে রিপোর্টারদের বলেন।

নির্বাচনে ট্রাম্পের প্রতিপক্ষ, ডেমোক্র্যাটিক দলের প্রার্থী ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসও উদ্বেগ প্রকাশ করেন।

‘তিনি নিরাপদ জেনে আমি খুশি,’ হ্যারিস রোববার বলেন। ‘আমেরিকায় সহিংসতার কোনো স্থান নেই,’ বলেন তিনি।

ফেডেরাল তদন্তকারী সংস্থা এফবিআই এবং অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সিক্রেট সার্ভিসও ট্রাম্পকে হত্যা করার এই সর্বশেষ প্রচেষ্টার তদন্ত করছে।

সোমবার সন্দেহভাজন বন্দুকধারী রাউথ ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচের ফেডেরাল আদালতে প্রথম হাজিরা দেন।

তার বিরুদ্ধে একজন সাবেক আসামি হিসেবে অবৈধভাবে অস্ত্র বহন করার চার্জ আনা হয়েছে, এবং অস্ত্রের সিরিয়াল নাম্বার মুছে ফেলার অভিযোগও আনা হয়েছে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement