১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

চার মাস ইউক্রেনকে ‘সর্বোত্তম অবস্থানে’ রাখবেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন - সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের একজন শীর্ষ উপদেষ্টা শনিবার জানিয়েছেন তিনি তার মেয়াদের অবশিষ্ট চার মাস ‘ইউক্রেনকে সর্বোত্তম অবস্থানে’ রাখার জন্য ব্যবহার করবেন।

যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জেইক সালিভান ইউক্রেনের কিয়েভের একটি ফোরামে যুক্ত হয়ে আরো বলেন যে- নিউ ইয়র্কে জাতিসঙ্ঘের সাধারণ পরিষদে সেপ্টেম্বরে পরের দিকে বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সাথে দেখা করে ইউক্রেনকে সহায়তা প্রদানের বিষয়ে আলোচনা করবেন।

সালিভান বলেন, ‘প্রেসিডেন্ট জেলেন্সকি বলেন যে- শেষ অবধি আপোষ আলোচনার মাধ্যমে এই যুদ্ধ শেষ হতে হবে এবং এই সব আলাপ-আলোচনায় তাদের আমাদের নিতে হবে শক্ত অবস্থানে’। তিনি আরো বলেন, ইউক্রেনই ঠিক করবে কবে তারা রাশিয়ার সাথে আলোচনা শুরু করবে।

আগামি জানুয়ারিতে বাইডেনে স্থলাভিষিক্ত হবেন হয় ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস অথবা সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হ্যারিস আভাস দিয়েছেন যে- তিনি ইউক্রেনকে সমর্থন দেয়ার বাইডেনের নীতি অনুসরণ করবেন। ট্রাম্প অবশ্য এ সপ্তাহের আরো আগের দিকে অনুষ্ঠিত বিতর্কে ট্রাম্প বলেননি যে- তিনি এই যুদ্ধে কিয়েভকে বিজয়ী দেখতে চান কি না।

বাইডেন-জেলেন্সকি বৈঠকের ঘোষণার আগে সংযুক্ত আরব আমিরাতের মধ্যস্থতায় মস্কো ও কিয়েভ ১০৩ বন্দী বিনিময় করেছে এবং একই সাথে রাশিয়ার সৈন্যরা পূর্ব ইউক্রেনে প্রচণ্ড আগ্রাসন চালিয়ে আরো জায়গা দখল অব্যাহত রেখেছে।

সালিভান, কিয়েভের ফোরামে ভিডিও লিংকের মাধ্যমে বলেন, অনিচ্ছা নয়, ‘কঠিন ও জটিল’ প্রয়োগিক সমস্যার কারণে ইউক্রেনকে সাহায্য প্রদান বিলম্বিত হচ্ছে।

সালিভান বলেন, ‘এটি রাজনৈতিক ইচ্ছার ব্যাপার নয় কিন্তু ইউক্রেন যার বিরুদ্ধে দাঁড়িয়েছে, সেই প্রেক্ষাপটে আমাদের আরো কিছু করতে হবে, আরো ভালোভাবে করতে হবে।’
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement

সকল