১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

গাজা আমেরিকার যুদ্ধ, আমরা চোখের পলকে এই যুদ্ধ থামাতে পারি : মার্কিন প্রেসিডেন্টপ্রার্থী

ড. জিল স্টেইন - ছবি : সংগৃহীত

'গাজা হলো আমেরিকার যুদ্ধ, এই যুদ্ধ আমরা চোখের পলকে থামাতে পারি'- জোরালভাবে কথাটি বলেছেন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ইউএস গ্রিন পার্টির প্রার্থী ড. জিল স্টেইন। তিনি বলেছেন, গাজার ইসরাইলি যুদ্ধে তহবিল যোগানোর জন্য করের অর্থ সেখানে পাঠানোর কারণে আমেরিকানরা 'অতিপ্রয়োজনীয় সুবিধাগুলো' থেকে বঞ্চিত হচ্ছে।

তিনি দি রে হানানিয়া রেডিও শোতে সাক্ষাতকারের সময় এসব কথা বলেন। তিনি অভিযোগ করেন, ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিসের প্রার্থিতা কৃত্রিমভাবে জোরদার করার জন্য মূলধারার মিডিয়া এবং ডেমোক্র্যাটরা তার প্রার্থিতায় বাধা সৃষ্টি করছে।

ড. জিল বলেন, গাজায় সহিংসতার জন্য যুক্তরাষ্ট্র দায়ী। আর এই যুদ্ধে ইন্ধন দিচ্ছে ইসরাইলপন্থী পক্ষপাতদুষ্ট মিডিয়া এবং রাজনীতিবিদেরা। আর এ কাজের বিনিময়ে তারা যুদ্ধে সহায়তাকারী ইসরাইলপন্থী পলিটিক্যাল অ্যাকশন কমিটিগুলোর কাছ থেকে তারা মিলিয়ন মিলিয়ন ডলার পাচ্ছে।

এই মার্কিন রাজনীতিবিদ বলেন, 'নারী, শিশু ও নিরীহ বেসামরিক নাগকিরদের হত্যায় ব্যবহৃত অস্ত্রের ৮০ ভাগ বর্তমানে যুক্তরাষ্ট্র দিচ্ছে। আমরা অর্থ, সামরিক সমর্থন, এবং কূটনৈতিক রক্ষাকবজ এবং গোয়েন্দা তথ্যও দিয়ে যাচ্ছি। ফলে এখানে যুক্তরাষ্ট্রের পূর্ণ স্বাধীনতা রয়েছে।'

তিনি বলেন, 'এটা আমাদের যুদ্ধ। একে ইসরাইলের যুদ্ধ বলা অনেক দিক দিয়েই ভুল। এটা যুক্তরাষ্ট্রের যুদ্ধ। আমরা এই যুদ্ধের দায়িত্বে আছি। আমরা এই যুদ্ধ চোখের পলকে থামাতে পারি।' তিনি 'গণহত্যাকে অনুমোদন' না করার জন্য ভোটারদের প্রতি আহ্বান জানান।

মার্কিন এই প্রেসিডেন্ট প্রার্থী বলেন, 'এখন গাজায় যা ঘটছে, তার চেয়ে জরুরি আর কোনো বিষয় নেই। কারণ এখানে ভয়াবহ মাত্রঅয় শিশুদের নির্যাতন ও খুনকে স্বাভাবিকীকরণ করা হচ্ছে। আন্তর্জাতিক আইন ও মানবাধিকারকে লঙ্ঘন করা হচ্ছে।'

স্টেইন বলেন, তাকে এবং গ্রিন পার্টিকে দেয়া প্রতিটি ভোট গাজায় ইসরাইলের যুদ্ধ বন্ধেই সহায়তা করবে না, সেইসাথে সারা দুনিয়ার সঙ্ঘাত অবসানে ভূমিকা রাখবে।

তিনি বলেন, 'গাজায় যা ঘটছে, তা যুক্তরাষ্ট্রের জন্য এবং ইসরাইলের জন্যও ভয়াবহ বিষয়। আমরা ভণ্ড। আমরা বলে আসছি যে আমরা গণতন্ত্রকে রক্ষা করছি, অথচ নিজ দেশেই আমরা প্রার্থীদের ব্যালট থেকে দূরে সরিয়ে দিচ্ছি।'

উল্লেখ্য, স্টেইন হলেন ইহুদি আমেরিকান। তিনি প্রকাশ্যে ইসরাইল, ফিলিস্তিন, দ্বিরাষ্ট্র সমাধানের পক্ষে কথা বলেন। তবে তিনি ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ডানপন্থী কোয়ালিশনের বিরুদ্ধে। তিনি একে গণহত্যায় নিয়োজিত 'ফ্যাসিবাদী সরকার' হিসেবে অভিহিত করেন।

তিনি বলেন, ডেমোক্র্যাট এবং রিপাবলিকান উভয় শিবিরই ইসরাইলে করদাতাদের অর্থ পাঠাচ্ছে। এতে করে আমেরিকার জনগণ তহবিল থেকে বঞ্চিত হচ্ছে।
তিনি বলেন, কংগ্রেস বাজেটের অর্ধেক বাজেট অনন্ত যুদ্ধ মেশিনে ব্যয় হচ্ছে। তিনি ইসরাইলকে ১২.৫ বিলিয়ন ডলার প্রদান করার ঘটনাটি উল্লেখ করেন।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল