১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আড়াই কোটি কর্মসংস্থান, করছাড় বাড়ানো হবে ১০ গুণ : কমলা

কমলা হ্যারিস - ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলে তিনি অন্তত আড়াই কোটি ছোট ব্যবসার মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবেন। যারা ওই কর্মসূচিতে অংশ নেবেন, তাদের করছাড়ের হার ১০ গুণ বাড়বে। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ভারতীয় বংশোদ্ভূত প্রার্থী কমলা হ্যারিস বুধবার এই প্রতিশ্রুতি দিয়েছেন।

নিউ হ্যাম্পশায়ার প্রদেশের পোর্টসমাউথ শহরে ডেমোক্র্যাটিক পার্টির জনসভায় কমলা জানান, প্রেসিডেন্ট পদে নির্বাচিত হলে তিনি ছোট ব্যবসার মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির জন্য বিশেষ কর্মসূচি গ্রহণ করবেন। সেই সাথে তার ঘোষণা, ওই পরিকল্পনার অঙ্গ হিসাবে ক্ষুদ্র ব্যবসায়ীদের কর ছাড়ের সীমা ৫,০০০ ডলার থেকে বাড়িয়ে ৫০ হাজার ডলার করা হবে।

জো বাইডেন সরকারের ভাইস প্রেসিডেন্ট কমলা সরাসরি তার প্রতিদ্বন্দ্বী, রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জমানার আর্থিক নীতির সমালোচনা করেন। তাঁর অভিযোগ, ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালীনই আমেরিকার নাগরিকদের কর্মসংস্থান কমতে শুরু করে। ছোট ব্যবসায়ীদের সঙ্কট বাড়তে থাকে। আমেরিকায় ছোট ব্যবসায়ীর সংখ্যা প্রায় ৩৩ লক্ষ। বেসরকারি ক্ষেত্রে যত মানুষ যুক্ত, তাদের মধ্যে প্রায় ৪৬ শতাংশ ক্ষুদ্র ব্যবসায়ী বা সংশ্লিষ্ট ক্ষেত্রের কর্মচারী। প্রেসিডেন্ট নির্বাচনে এবার সেই ভোটব্যাংকেই ‘নজর’ কমলার।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
নিউইয়র্কে হতে পারে ইউনূস-শেহবাজ বৈঠক কুলিয়ারচরে ‘জশনে জুলুস’ মিছিল থেকে মসজিদে হামলা, নিহত ১ বন্ধ করা হলো কাপ্তাই লেকের ১৬টি গেট জামায়াত ক্ষমতায় গেলে জনগণের ওপর কোনো কিছু চাপিয়ে দেবে না : ডা. মোহাম্মদ তাহের প্রতিটি ঘরে জামায়াতে ইসলামীর দাওয়াত পৌঁছে দিতে হবে : মাওলানা মুহাম্মদ শাহজাহান কারাগারে আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী বাড়ির জমির রেজিষ্ট্রি না পাওয়ায় ৬০ পরিবারের সাংবাদিক সম্মেলন বায়াররা পাশে এসে দাঁড়িয়েছে, গার্মেন্টস শিল্প এখন ঘুরে দাঁড়ানোর পালা : শ্রমসচিব রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগের দাবিতে মহাসড়ক ব্লকেড চকরিয়ায় গোসলে নেমে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু হাসিনা-রেহেনা-জয়সহ ১৭৯ জনের বিরুদ্ধে সোনারগাঁওয়ে মামলা

সকল