১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কমলার নেতৃত্বে নয়া উদ্দীপ্ত ডেমোক্র্যাটরা

কমলা হ্যারিস - ছবি : সংগ্রহ

শিকাগোর ইউনাইটেড সেন্টারে ১৯ থেকে ২২ তারিখ হয়ে গেল ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশন। নভেম্বরে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। ওই নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে যথাক্রমে কমলা হ্যারিস ও টিম ওয়ালজকে মনোনয়ন করা হয় এই জাতীয় কনভেনশনে।

মাস খানেক আগে, রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের সাথে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রথম বিতর্কের পরে ডেমোক্র্যাট দলের অন্দরেই প্রশ্ন ওঠে, বাইডেন কি শারীরিক এবং মানসিকভাবে আগামী পাঁচ বছর এই পদ সামলাতে পারবেন? তার পরেই নির্বাচনী দৌড় থেকে সরে দাঁড়ান বাইডেন এবং বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনীত করেন।

কনভেনশনের শুরুতে বাইডেনের বিদায়ী বক্তৃতা থেকে চতুর্থ দিনের শেষে হ্যারিসের মনোনয়নগ্রহণ বক্তৃতা পর্যন্ত প্রায় ৫০ হাজার মানুষ এই কনভেনশনে যোগ দিয়েছেন। কনভেনশনে যারা হাজির ছিলেন, তারা এক কথায় মেনে নিচ্ছেন যে দলে একটা নতুন উদ্দীপনা দেখা গিয়েছে। গত দু’মাসের নাটকীয় ওঠাপড়া কাটিয়ে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা, সিনেটর বার্নি স্যান্ডার্স, অথবা সেলিব্রিটি ওপ্রা উইনফ্রি, সকলেক বক্তৃতায় উত্তাল হয়েছেন উপস্থিত দর্শকরা। বক্তাদের মধ্যে ছিলেন বহু কৃষ্ণাঙ্গ বক্তা। এ বছরের কনভেনশন চেয়ারম্যান মিনিয়ন মুর এবং ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির চেয়ারম্যান জেমি হ্যারিসন দু’জনেই কৃষ্ণাঙ্গ আর তারা স্বাগত জানালেন আমেরিকার প্রথম অ-শ্বেতাঙ্গ মহিলা প্রেসিডেন্ট পদপ্রার্থীকে- সবটাই ইতিহাস হয়ে রইল।

তার বক্তব্যে কমলা বারবার বলেন তার মা শ্যামলা হ্যারিসের কথা। বলেন, কিভাবে মায়ের শিক্ষা, সংগ্রাম, মূল্যবোধ তাদের গড়ে তুলেছে। এই কনভেনশনে যে সব বিষয় নিয়ে বারবার আলোচনা হয়েছে তা হলো— দেশের অর্থনীতি, আন্তর্জাতিক সম্পর্ক, সীমান্ত সমস্যা, যুদ্ধ, জলবায়ু সম্পর্ক এবং অবশ্যই মহিলাদের গর্ভপাতের অধিকার। হ্যারিস বারবার তার বক্তব্যে মেয়েদের ‘রিপ্রোডাকটিভ রাইটস’ বা প্রজননের অধিকার ফিরিয়ে আনার উপরে জোর দিয়েছেন।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
যেভাবে কাজ করবে রাষ্ট্র সংস্কারে ৬ কমিশন ব্যর্থতার দায় নিয়ে ইসরাইলি কমান্ডারের পদত্যাগ ইউক্রেনকে রাশিয়ার আরো গভীরে হামলার অনুমতি দেবে যুক্তরাষ্ট্র! পদত্যাগ করতে রাজি : অপেক্ষার পর বললেন মমতা মধু ব্যবসায় ভাগ্য খুলেছে মুফতি হাবিবুল্লাহ জোয়ারদারের সাপের বিষের বিবর্তন ঘটছে, ভয় ধরাচ্ছে বিজ্ঞানীদের সমীক্ষা বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার : প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা ভারতে এবার ৭ বছরের মুসলিম ছাত্রের টিফিন নিয়ে বিতর্ক বঙ্গোপসাগর হয়ে মেরিন ড্রাইভ দিয়ে বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা সিলেটে গৃহকর্মী শিশুর ঝুলন্ত লাশ উদ্ধার রাষ্ট্র সংস্কারের পর নির্বাচনের সিদ্ধান্ত নেবে সরকার উপদেষ্টা রিজওয়ানা

সকল