১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

হাইতির সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র

হাইতির সাবেক প্রেসিডেন্ট মিশেল মার্টেলি - ছবি : সংগৃহীত

হাইতির সাবেক প্রেসিডেন্ট মিশেল মার্টেলির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (২০ আগস্ট) যুক্তরাষ্ট্রে বিপজ্জনক মাদক চোরাচালানের দায়ে ওই নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়া হয়েছে।

মার্কিন ট্রেজারি বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, সাবেক সংগীতশিল্পী মার্টেলি ২০১১ থেকে ২০১৬ সালের মাঝে ক্যারিবীয় রাষ্ট্র হাইতির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। প্রেসিডেন্ট থাকাকালীন ক্ষমতার অপব্যবহার করে যুক্তরাষ্ট্রে কোকেন-সহ বিপজ্জনক মাদক পাচারের ব্যবস্থা করেছিলেন তিনি।

বিবৃতিতে আরো বলা হয়, তিনি স্থানীয় মাদক পাচারকারীদের সাথে জড়িত ছিলেন। হাইতিভিত্তিক একাধিক গ্যাংয়ের পৃষ্ঠপোষকও ছিলেন তিনি। অবৈধ মাদকের চোরাচালান থেকে পাওয়া অর্থ পাচারের সাথেও জড়িত ছিলেন মার্টেলি।

মঙ্গলবার হাইতির সাবেক এই প্রেসিডেন্টের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ কানাডার সরকারের সাথে মিল রেখে নেয়া হয়েছে বলে জানিয়েছে মার্কিন ট্রেজারি বিভাগ।

উল্লেখ্য, এর আগে ২০২২ সালে হাইতির সাবেক প্রেসিডেন্ট মার্টেলি ও অন্য দু’টি দেশের দুই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে কানাডা। সেই সময় সশস্ত্র বিভিন্ন গ্যাংয়ের কাছ থেকে আর্থিক সুবিধা নেয়ার অভিযোগে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে কানাডার সরকার।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
ভারতে এবার ৭ বছরের মুসলিম ছাত্রের টিফিন নিয়ে বিতর্ক বঙ্গোপসাগর হয়ে মেরিন ড্রাইভ দিয়ে বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা সিলেটে গৃহকর্মী শিশুর ঝুলন্ত লাশ উদ্ধার রাষ্ট্র সংস্কারের পর নির্বাচনের সিদ্ধান্ত নেবে সরকার উপদেষ্টা রিজওয়ানা শৈলকুপায় বিদ্যুৎস্পৃষ্টে ভ্যানচালকের মৃত্যু তাইম হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে মহাসড়ক অবরোধ বেসরকারি ব্যাংক থেকে জনগণের টাকা ফেরত পেতে উদ্যোগ আমতলীতে ছাত্রলীগ নেতার অস্ত্রের আঘাতে যুবদল নেতা জখম সামিটের এলএনজি টার্মিনালের মেরামত সম্পন্ন, পরিষেবা পেতে লাগবে ২০ দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু ২২ সেপ্টেম্বর খাদ্যনিরাপত্তা নিয়ে বড় চ্যালেঞ্জের আশঙ্কা

সকল