০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বাইডেন সরে দাঁড়ানোর পর ট্রাম্পকে পেছনে ফেলেছেন কমলা হ্যারিস

বাইডেন সরে দাঁড়ানোর পর ট্রাম্পকে পেছনে ফেলেছেন কমলা হ্যারিস - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন থেকে জো বাইডেন সরে দাঁড়ানোর পর ডেমোক্র্যাট দল থেকে নির্বাচনে লড়বেন বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। নির্বাচন-পূর্ব সর্বশেষ জরিপের তথ্যানুযায়ী, রিপাবলিকান প্রার্থী ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে দুই শতাংশ পয়েন্টে এগিয়ে রয়েছেন তিনি।

রয়টার্স/ইপসোসের সোম ও মঙ্গলবার (২২ ও ২৩ জুলাই) পরিচালিত এক জরিপে দেখা গেছে, বাইডেন নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয়ার পর ট্রাম্পের চেয়ে ৪২ থেকে ৪৪ শতাংশ ব্যবধানে এগিয়ে রয়েছেন হ্যারিস।

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে ৫৯ বছর বয়সী কমলা হ্যারিসকে ‘মানসিকভাবে তীক্ষ্ণ এবং চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম’ হিসেবে দেখছেন দেশটির নিবন্ধিত ভোটারদের ৫৬ শতাংশ, যেখানে ৭৮ বছর বসয়ী ট্রাম্পের প্রতি আস্থা রয়েছে ভোটারদের ৪৯ শতাংশের।

বয়স ও মানসিক সুস্থতার নিয়ে উদ্বেগের কারণে দলের নেতাকর্মীদের ক্রমবর্ধমান চাপের মুখে রবিবার (২১ জুলাই) আসন্ন নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন বাইডেন। এরপর সোমবার কমলা হ্যারিস ঘোষণা করেন, তিনি তার দলের কাছ থেকে (প্রেসিডেন্ট পদে লড়াইয়ে) যথেষ্ট সমর্থন পেয়েছেন।

এদিকে, সোমবার পিবিএস/এনপিআর/মেরিস্ট পরিচালিত একটি জরিপে দেখা গেছে, ট্রাম্প কমলা হ্যারিসের চেয়ে ৪৬-৪৫ শতাংশ ভোটে এগিয়ে আছেন।

জরিপে অবশ্য এ-ও দেখা গেছে, ৬৫ শতাংশ ডেমোক্র্যাটসহ ৪১ শতাংশ আমেরিকান মনে করেন, বাইডেনের পদত্যাগ নভেম্বরের অনুষ্ঠিতব্য নির্বাচনে ডেমোক্র্যাটদের জয়ের সম্ভাবনা বাড়িয়ে দেবে।

মঙ্গলবার উইসকনসিনের মিলওয়াকিতে নিজের প্রথম নির্বাচনি সমাবেশে হ্যারিস নিজের ও ট্রাম্পের মধ্যে যথাক্রমে ‘স্বাধীনতা, সহানুভূতি ও আইনের শাসন’ বনাম ‘বিশৃঙ্খলা, ভয় ও ঘৃণা’ এর মধ্যে একটিকে বেছে নিতে ভোটারদের আহ্বান জানান।

সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প আমাদের দেশকে পেছনের দিকে নিয়ে যেতে চান।’

এদিকে, মঙ্গলবার এক কনফারেন্স কলে ট্রাম্প হ্যারিসকে পরাজিত করতে নিজের দক্ষতার ওপর আস্থা প্রকাশ করেছেন। শুধু তা-ই নয়, হ্যারিসের সঙ্গে একাধিক বিতর্কের প্রস্তাবও দিয়েছেন তিনি।

দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে, কনফারেন্স কলের বেশিরভাগ সময় তিনি অভিবাসন ও সীমান্ত ইস্যুতে কমলা হ্যারিসের রেকর্ডের সমালোচনা করেন।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল