০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ট্রাম্পকে জনসভা না করার পরামর্শ সিক্রেট সার্ভিসের!

ডোনাল্ড ট্রাম্প - ফাইল ছবি

ট্রাম্পকে জনসভা না করার পরামর্শ সিক্রেট সার্ভিসের!

সাবেক মার্কিন প্রেসিডেন্ট তথা এবারের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে বড় জনসভা বা কোনোরকম জনসমাগম থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে ইউএস সিক্রেট সার্ভিস। কেন এই উপদেশ দেয়া হয়েছে তা স্পষ্ট নয়। তবে এই খবর প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে গেছে আমেরিকার রাজনৈতিক মহলে। অনেকেই প্রশ্ন তুলেছেন, আবারো কি ট্রাম্পের উপর হামলার আশঙ্কা করা হচ্ছে?

সংবাদমাধ্যম ‘ওয়াশিংটন পোস্ট’-এর এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, সিক্রেট সার্ভিস ট্রাম্পকে নিষেধ করেছে তিনি যেন বাইরে কোনো সমাবেশে এখনই যোগ না দেন। নিরাপত্তার কারণেই এই উপদেশ বলেও জানিয়েছে সিক্রেট সার্ভিস। তবে ঘরোয়া বৈঠকে আপত্তি নেই বলেও জানিয়েছে ট্রাম্পের নিরাপত্তায় থাকা সংস্থাটি।

উল্লেখ্য, গত ১৭ জুলাই সিক্রেট সার্ভিসের প্রধানের পদ থেকে ইস্তফা দিয়েছেন কিম্বারলি শিয়াটল। এক বিবৃতি প্রকাশ করে তিনি জানিয়েছেন, গত ১৩ জুলাই পেনসিলভেনিয়ার সভায় ট্রাম্পের ওপর যে হামলা হয়েছিল, তার দায় তার দফতরের। সাবেক প্রেসিডেন্টের নিরাপত্তায় যে গলদ ছিল সে দিন, তা স্বীকার করে নিয়েছেন কিম্বারলি।

রিপাবলিকানের হয়ে আমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে লড়ছেন ট্রাম্প। দেশজুড়ে একাধিক জায়গায় সভা করছেন তিনি। গত ১৩ জুলাই বেথেল পার্কের ফেয়ার গ্রাউন্ডের সভায় ট্রাম্পের উপর প্রাণঘাতী হামলা হয়। অভিযুক্ত টমাস ক্রুকের ছোড়া গুলি কান ছুঁয়ে বেরিয়ে যায়। ওই ঘটনার পর থেকেই ট্রাম্পের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে। উল্লেখ্য, আমেরিকার সব রাজনীতিকের নিরাপত্তা দেয় সিক্রেট সার্ভিস নামে ওই সংস্থা। ওই দিনের সভায় ট্রাম্পের নিরাপত্তার দায়িত্বেও ছিল তারা। তাই গুলি-ঘটনার পর সিক্রেট সার্ভিসের ভূমিকা প্রশ্নের মুখে পড়েছিল।

২০ বছর বয়সী তরুণ টমাস কেন ট্রাম্পকে খুন করতে চেয়েছিলেন, তা এখনো স্পষ্ট নয়। তদন্ত করছে আমেরিকার গোয়েন্দা সংস্থা এফবিআই। সিক্রেট সার্ভিসের একাধিক কর্মকর্তা এবং নিরাপত্তাকর্মীকে ইতিমধ্যেই জিজ্ঞাসাবাদ করেছে তারা। যদিও এখনো হামলার কারণ স্পষ্ট নয়। প্রাথমিক তদন্ত করে এফবিআই জানিয়েছে, ট্রাম্পকে হামলার নেপথ্যে টমাস একাই ছিলেন। তার মধ্যেই নতুন করে ট্রাম্পকে নিয়ে আশঙ্কা প্রকাশ করল সিক্রেট সার্ভিস।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
এ সরকার জনপ্রত্যাশার কী করবে? আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা

সকল