২৩ আগস্ট ২০২৪, ৮ ভাদ্র ১৪৩১, ১৭ সফর ১৪৪৬
`

ট্রাম্পকে হত্যা চেষ্টার উদ্দেশ্য এখনো স্পষ্ট নয়

- ছবি : ভয়েস অব আমেরিকা

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এক বন্দুকধারী হত্যাচেষ্টা চালানোর পর ২৪ ঘণ্টার বেশি সময় পার হলেও তার উদ্দেশ্য অস্পষ্ট রয়ে গেছে।

কুড়ি বছর বয়ষ্ক থমাস ম্যাথিউ ক্রুকস কেন ট্রাম্পের সমাবেশের অদূরে একটি ভবনের ছাদ থেকে গুলি চালালেন, তা বুঝতে এফবিআই অ্যাজেন্টরা পশ্চিম পেনসিলভ্যানিয়ার ছোট শহর বাটলারে অনুসন্ধান করছেন। তার চালানো গুলিতে ট্রাম্প আহত, একজন দর্শক নিহত এবং দু’জন গুরুতর আহত হয়।

কর্মকর্তারা বলছেন, তারা গুলির এই ঘটনাকে হত্যাচেষ্টা এবং অভ্যন্তরীণ সন্ত্রাস দুই ভাবেই দেখছেন। তারা বলছেন, তদন্তকারীরা ক্রুকসের সাম্প্রতিক কমিউনিকেশন সম্পর্কে অল্পই জানতে পারছেন। তার ফোন কল এবং টেক্সট মেসেজ জানা গেলে তার হামলার উদ্দেশ্য আরো ভালো করে বোঝা যেতে পারে।

এফবিআই-এর স্পেশাল অ্যাজেন্ট ইনচার্জ কেভিন রজেক সাংবাদিকদের বলেন, তাদের প্রথম লক্ষ্য হলো সন্দেহভাজনের হামলার উদ্দেশ্য জানা এবং তার সাথে কী আর কেউ জড়িত ছিল কি না, তা খতিয়ে দেখা।

রজেক বলেন, মনে হচ্ছে সে একাই কাজটা করেছে এবং সে কোনো মতাদর্শের কারণে এটা করেছে কি না তা শনাক্ত করা যায়নি, তদন্ত এখনো প্রাথমিক পর্যায়ে।

বন্দুকধারী সম্পর্কে তথ্য
সিক্রেট সার্ভিস অ্যাজেন্টরা ক্রুকসকে ঘটনাস্থলেই হত্যা করে। তার কাছ থেকে একটি এ আর-১৫ রাইফেল উদ্ধার করা হয়। তার গাড়ি থেকে একটি মোবাইল ফোন পাওয়া যায়। সেটি ভার্জিনিয়ার কোয়ানটিকো-তে এফবিআই ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

তার গাড়িতে এবং বাড়িতে যে বিস্ফোরক পাওয়া গেছে, ফোন থেকে পাওয়া তথ্যের মাধ্যমে সেগুলো সম্পর্কে আরো জানা যেতে পারে।

এফবিআই বলছে, ক্রুকসের বাবাসহ পরিবার তাদের সাথে সহযোগিতা করছে। ক্রুকসের ব্যবহৃত বন্দুকটি তার বাবা আইনগতভাবে কিনেছিলেন।

কর্মকর্তারা বলেন, ক্রুকসের সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাকাউন্টে এখন পর্যন্ত কোনো ইঙ্গিত বা হুমকিমূলক বক্তব্য পাওয়া যায়নি। আগে কখনো তার ব্যাপারে এফবিআই নজরদারি করেনি এবং সে মানসিকভাবে অসুস্থ ছিল এমন কোনো লক্ষণ ছিল না।

তদন্ত চলছে
প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে রোববার তদন্ত সম্পর্কে জানানো হয়।

নিরাপত্তা রক্ষার কাজে আপাত ব্যর্থতার কারণে একজন সাবেক প্রেসিডেন্টের এত কাছে কিভাবে একজন সম্ভাব্য আততায়ী অবস্থান নিতে পারলো, সেটি আলাদাভাবে তদন্ত করার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন।

প্রত্যক্ষদর্শীদের বর্ণনা এবং অনলাইনে পোস্ট করা ভিডিও অনুযায়ী ক্রুকসকে রাইফেল হাতে একটি ভবনের ছাদে উঠতে দেখা যায়। কয়েকজন দর্শক চিৎকার করে এ ব্যাপারে কাছেই উপস্থিত পুলিশের মনোযোগ আকর্ষণের চেষ্টা করেন।

কিছু কর্মকর্তা উদ্বেগ প্রকাশ করেন যে বন্দুকধারীকে থামানোর আগে সে ৫/৬ বার গুলি করতে সক্ষম হয়।

ঘটনাস্থল তদন্তের পাশাপাশি এফবিআই সবার কাছ থেকে তথ্য, ওই সমাবেশের ছবি বা ভিডিও চেয়েছে।

কর্মকর্তারা বলেন, তারা এ নাগাদ দুই হাজারের বেশি টিপ পেয়েছেন যার সবগুলো বিশ্লেষণ করে দেখা হচ্ছে।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement