০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

জে ডি ভ্যান্সকে ভাইস প্রেসিডেন্ট সঙ্গী হিসেবে বেছে নিলেন ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প এবং সিনেটর জে ডি ভ্যান্স (ডানে) - ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ভাইস প্রেসিডেন্ট পদের জন্য তার সঙ্গীর নাম ঘোষণা করেছেন। সোমবার উইসকন্সিন রাজ্যের মিলওয়াকি শহরে অনুষ্ঠিত রিপাবলিকান ন্যাশনাল কনভেনশন চলাকালে ট্রাম্প ঘোষণা দেন, ওহাইও রাজ্যের স
সিনেটর জেডি ভ্যান্স হবেন তার ভাইস প্রেসিডেন্ট বাছাই।

ট্রাম্প তার সামাজিক মাধ্যম ট্রুথ সোশাল নেটওয়ার্কে বলেন, 'অনেক চিন্তা-ভাবনার পর এবং অন্যদের অসাধারণ প্রতিভার কথা বিবেচনা করে, আমি সিদ্ধান্ত নিয়েছি যে ব্যক্তি যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হওয়ার জন্য সবচেয়ে যোগ্য তিনি হচ্ছেন মহান রাজ্য ওহাইওর সিনেটর জে ডি ভ্যান্স।'

ভ্যান্স ২০১৬ সালে তার 'হিলবিলি এলেজি' প্রকাশ করার পর জাতীয় খ্যাতি অর্জন করেন। তিনি ২০২২ সালে সিনেটে নির্বাচিত হন এবং তারপর থেকে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের 'মেক আমেরিকা গ্রেট এগেইন' নীতির একনিষ্ঠ সমর্থকে পরিণত হয়েছেন, বিশেষ করে বাণিজ্য, পররাষ্ট্র নীতি এবং অভিবাসন বিষয়ে।

কিন্তু তিনি জাতীয় রাজনীতিতে পরীক্ষিত নন, এবং তিনি ট্রাম্পের প্রেসিডেন্সিয়াল টিকেটে যোগ দিচ্ছেন অসাধারণ এক সময়ে। শনিবার এক সমাবেশে ট্রাম্পকে হত্যার প্রচেষ্টা তার প্রচারণা টিমকে চমকে দিয়েছে, দেশের রাজনৈতিক বক্তৃতাবাজিতে কর্কশ ভাষার প্রতি দৃষ্টি আকর্ষণ করেছে এবং যিনি প্রেসিডেন্ট থেকে একটি হৃৎস্পন্দন দূরে, তার গুরুত্ব আরো জোরালো করেছে।

পেনসিলভানিয়ায় গুলিবর্ষণের জেরে সামাজিক মাধ্যম এক্স-এ একটি পোস্টের জন্য ভ্যান্স নিজে সমালোচনার মুখে পড়েছেন, যেখানে তিনি ধারণা দিয়েছেন যে প্রেসিডেন্ট জো বাইডেন সহিংসতার জন্য দায়ী।

'বাইডেন প্রচারণার মূল ভিত্তি হচ্ছে যে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একজন কর্তৃত্ববাদী ফ্যাসিবাদী যাকে যে কোন মূল্যে থামাতে হবে' ভ্যান্স লেখেন। 'এ ধরনের বাগাড়ম্বরপূর্ণ কথা-বার্তাই সরাসরি প্রেসিডেন্ট ট্রাম্পকে হত্যার প্রচেষ্টা প্রভাবিত করেছে।'

আইনশৃঙ্খলা বাহিনী এখনো গুলিবর্ষণের ঘটনার পেছনে কোনো উদ্দেশ্য চিহ্নিত করে নেই। কিন্তু ভ্যান্স ট্রাম্পের অনুগত সমর্থক গোষ্ঠীকে চাঙ্গা করতে পারবেন।

ভ্যান্স রক্ষণশীল মিডিয়া সার্কেলে স্থায়ী মন্তব্যকারী হয়ে উঠেছেন, এবং প্রায়ই কংগ্রেস প্রাঙ্গণ ক্যাপিটল হিল-এ সাংবাদিকদের সাথে বাক্য বিনিময় করেন। এগুলো তাকে এমন একজন নেতা হিসেবে প্রতিষ্ঠিত হতে সহায়তা করেছে যিনি, ২০২৮ সালের প্রেসিডেন্ট নির্বাচন থেকে শুরু করে, ভবিষ্যতে ট্রাম্পের রাজনৈতিক আদর্শ এগিয়ে নিতে পারবেন।

কিন্তু এই বাছাই-এর আরেকটি মানে হচ্ছে নির্বাচনে রিপাবলিকান টিকেটে প্রথম সারিতে থাকবে দুজন শ্বেতাঙ্গ পুরুষ, যখন ট্রাম্প কৃষ্ণাঙ্গ এবং ল্যাটিনো (মধ্য এবং দক্ষিণ আমেরিকা থেকে আসা স্প্যানিশ-ভাষী অভিবাসী) ভোটারদের মধ্যে সমর্থন বাড়াতে চেষ্টা করছেন।

তার 'হিলবিলি এলেজি'তে ভ্যান্স আপালাকিয়ান সম্প্রদায়ের জীবন নিয়ে লিখেছেন, যারা ডেমোক্র্যাটিক পার্টি থেকে সরে যাচ্ছিলেন। কারণ এলাকার অনেক বাসিন্দা মনে করতেন পার্টি তাদের দৈনন্দিন সংগ্রাম থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বইটি যদিও বেস্টসেলার ছিল, গ্রামীণ জীবনকে অতি সহজভাবে দেখানো এবং আধুনিক রাজনীতিতে বর্ণবাদের ভূমিকা এড়িয়ে যাবার জন্য বইটি সমালোচিতও হয়।

'নৈতিক বিপর্যয়' থেকে 'অসাধারণ প্রেসিডেন্ট'

ভ্যান্সের খ্যাতিও ছড়াতে থাকে একই সময়ে যখন ট্রাম্পের অসম্ভাব্য যাত্রা তাকে রিয়ালিটি টেলিভিশন তারকা থেকে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী এবং হোয়াইট হাউস পর্যন্ত নিয়ে যায়। ট্রাম্পের রাজনৈতিক জীবনের শুরুর দিকে ভ্যান্স তাকে 'প্রতারক', 'নৈতিক বিপর্যয়' এবং 'আমেরিকার হিটলার' হিসেবে বর্ণনা করেন।

তবে অনেক রিপাবলিকানের মত, যারা ট্রাম্পের যুগে প্রাসঙ্গিক হওয়ার চেষ্টা করছে, ভ্যান্সও তার সুর পাল্টান। তিনি বলেন, প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের পারফরম্যান্স তাকে ভুল প্রমাণিত করেছে। তিনি ট্রাম্পের সবচেয়ে কঠোর সমর্থকদের মধ্যে একজনে পরিণত হন।

'আমি ভাবিনি যে তিনি একজন ভালো প্রেসিডেন্ট হবেন,' ভ্যান্স সম্প্রতি ফক্স নিউজ চ্যানেলকে বলেন। 'তিনি একজন অসাধারণ প্রেসিডেন্ট ছিলেন। সেজন্য আমি এত পরিশ্রম করছি যাতে তিনি দ্বিতীয় মেয়াদের জন্য নির্বাচিত হন।'

ভ্যান্স তার মত বদলের জন্য পুরস্কৃত হন ২০২২ সালে, যখন তিনি সিনেট আসনের জন্য ট্রাম্পের সমর্থন পান। ট্রাম্পের সমর্থনের ফলে ভ্যান্স রিপাবলিকান প্রাইমারিতে জয়ী হন এবং সিনেট আসনের জন্য সাধারণ নির্বাচনে ডেমোক্র্যাটদের সাথে তীব্র লড়াইয়ে জয়লাভ করেন। ভ্যান্স ট্রাম্পের ছেলে ডোনাল্ড জুনিয়র-এর বন্ধু।

ভাইস প্রেসিডেন্টের গুরুত্ব

সিনেটর জে ডি ভ্যান্স আদর্শগতভাবে সাবেক প্রেসিডেন্টের মিত্র এবং তাদের চিন্তা-ভাবনার সবচেয়ে বেশি মিল রয়েছে। ভ্যান্সের বয়স ৩৯। যার ফলে তিনি দলগুলোর বয়স্ক শীর্ষ পদপ্রার্থীদের থেকে বৈপরীত্য নিয়ে আসবেন। কিন্তু তিনি দু’বছরেরও কম সময় সিনেটে দায়িত্ব পালন করেছেন।

শনিবারের হত্যা প্রচেষ্টার পর ট্রাম্পের ভাইস প্রেসিডেন্ট বাছাই আগেও চেয়ে বেশি গুরুত্ব বহন করছে। গুলিটি যদি সামান্য ডান দিকে যেত, তাহলে ট্রাম্প হয় নিহত না হয় গুরুতর আহত হতেন।

গত শনিবার পেনসিলভানিয়া রাজ্যের বাটলারে এক নির্বাচনী সভায় ভাষণ দেয়ার সময় ট্রাম্পকে হত্যার চেষ্টা করে ২০ বছর বয়সী স্থানীয় যুবক, থমাস ম্যাথিউ ক্রুক্স। কিন্তু গুলি তার ডান কানের উপরের দিক ভেদ করে গেলে ট্রাম্প অল্পের জন্ম বেঁচে যান।

ট্রাম্প অল্পের জন্য বেঁচে যাওয়ায় ভাইস প্রেসিডেন্ট পদের গুরুত্ব আরো পরিষ্কার করে দিয়েছে। কারণ তিনি প্রেসিডেন্টের পদ থেকে মাত্র একটি হৃৎস্পন্দন দূরে। ট্রাম্প সব সময় বলেছেন তিনি এমন একজনকে বাছাই করবেন যার কমান্ডার-ইন-চিফ হওয়ার যোগ্যতা আছে।

এই হত্যা প্রচেষ্টা ভাইস প্রেসিডেন্ট পদের জন্য ট্রাম্পের সিদ্ধান্ত বদলে দিতে পারে কি না, তা নিয়ে রিপাবলিকান মহলে নানা জল্পনা-কল্পনা হয়েছে। দিনের শুরুতে বেশ কয়েকজনের নাম শোনা গেলেও পরের দিকে ফ্লোরিডার সিনেটর মারকো রুবিও এবং নর্থ ডাকোটার গভর্নর ডাগ বারগাম জানিয়ে দেন, তারা ট্রাম্পের ভাইস প্রেসিডেন্টের জন্য মনোনীত হচ্ছেন না।

পেনসিলভানিয়ার বাটলারে সমাবেশের কয়েক ঘণ্টা আগে রেকর্ড করা এক সাক্ষাৎকারে ফক্স নিউজ চ্যানেলের হ্যারিস ফকনার জিজ্ঞেস করেন ভাইস প্রেসিডেন্ট পদের জন্য প্রার্থী বাছাই সম্পর্কে, বিশেষ করে তার সিদ্ধান্ত কী বদলে যাবে প্রেসিডেন্ট জো বাইডেন যদি নির্বাচন থেকে সরে দাঁড়ান।

'এটা খুবই গুরুত্বপূর্ণ পদ, বিশেষ করে যদি খারাপ কিছু ঘটে,' ট্রাম্প বলেন। এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ, যদি খারাপ কিছু ঘটে।'

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
এ সরকার জনপ্রত্যাশার কী করবে? আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা

সকল