০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ট্রাম্প এগিয়ে, বাইডেনের মানসিক সুস্থতায় ২৪ ভাগ সন্তুষ্ট

ট্রাম্প এগিয়ে, বাইডেনের মানসিক সুস্থতায় ২৪ ভাগ সন্তুষ্ট - ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের আগামী নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়ে ৪ পয়েন্টে এগিয়ে আছেন। আর আমেরিকানদের এক চতুর্থাংশেরও কম ভোটার মনে করে যে বাইডেন ‘মানসিকভাবে সুস্থ’ আছেন। সর্বশেষ এক জরিপে এই তথ্য জানা গেছে।
পিউ রিসার্চ সেন্টার সাত হাজারের বেশি নিবন্ধিত ভোটারের ওপর এই জরিপ পরিচালনা করে। জরিপটি চালানো হয় ১-৭ জুলাই, ২৭ জুন ট্রাম্পের বিরুদ্ধে বাইডেনের বিপর্যয়কর বিতর্কের পর। ওই ঘটনার পর অনেক ডেমোক্র্যাটই নির্বাচন থেকে সরে দাঁড়ানোর জন্য বাইডেনের প্রতি আহ্বান জানাচ্ছেন।

এতে দেখা যায় যে ট্রাম্প, ৭৮, ৪৪%-৪০% ব্যবধানে বাইডেনের চেয়ে এগিয়ে রয়েছেন। আর ১৫ ভাগ স্বতন্ত্র প্রেসিডেন্ট প্রার্থী রবার্ট এফ কেনেডি জুনিয়রকে সমর্থন করছে।
মুখোমুখী প্রতিদ্বন্দ্বিতায় রিপাবলিকান প্রার্থী ট্রাম্প এগিয়ে আছেন ৩ পয়েন্টে : ট্রাম্প ৫০%, বাইডেন ৪৭%। গত এপ্রিলে এটি ছিল ৪৯% এবং ৪৮%।

জরিপে দেখা যায়, মাত্র ২৪% ভোটার মনে করে যে বাইডেন ‘মানসিকভাবে সুস্থ’ রয়েছেন। অথচ ৫৮ ভাগ ভোটার মনে করে, ট্রাম্প খুবই ভালো মানসিক অবস্থায় রয়েছেন।
অথচ ২০২১ সালের মার্চের জনমত জরিপে দেখা গিয়েছিল যে ৫৪ ভাগ লোক তাকে মানসিকভাবে শক্তিশালী মনে করে।

আবার ২০২০ সালের অক্টোবরে ৫০ ভাগ ভোটার ট্রাম্পকে মানসিকভাবে সুস্থ বলে মনে করত।
বাইডেনের সর্বশেষ লজ্জাজনক আচরণ ফুটে ওঠে বৃহস্পতিবার ওয়াশিংটনে ন্যাটো শীর্ষ সম্মেলনে বিশ্ব নেতা এবং আন্তর্জাতিক মিডিয়ার সামনে। তিনি এ সময় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ‘প্রেসিডেন্ট পুতিন’ হিসেবে পরিচয় করিয়ে দেন। অর্থাৎ তিনি ইউক্রেনের প্রেসিডেন্টকে রুশ লৌহমানব পুতিনের সাথে গুলিয়ে ফেলেছেন।
এর কয়েক ঘণ্টা আগে সিনেটের ডেমোক্র্যাটরা ক্যাপিটল হিলে বাইডেনের শীর্ষ ক্যাম্পেইন উপদেষ্টাদের সাথে মিলিত হন। বাইডেনের পুনঃনির্বাচনের সম্ভাবনা নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগ নিরসনের জন্য তারা এই আয়োজন করেছিলেন।

তবে বাইডেনের জন্য ইতিবাচক দিক হলো, ‘সততার’ দিক থেকে তিনি ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন। এ দিক থেকে বাইডেন ৪৮%-৩৬% ব্যবধানে এগিয়ে রয়েছেন।


আরো সংবাদ



premium cement