০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ১ মহররম ১৪৪৬
`

গাজা-ইসরাইল যুদ্ধে পশ্চিমের নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র-জার্মানি

- ছবি : মিডল ইস্ট মনিটর

গাজা-ইসরাইল যুদ্ধে পশ্চিমা বিশ্বের নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র-জার্মানি। তারাই ইসরাইলকে অস্ত্র সরবরাহ করে সঙ্কটকে আরো ঘনীভূত করে তুলছে। শুক্রবার (৫ জুলাই) মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে এমন তথ্য দেয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজা-ইসরাইল যুদ্ধ আজো চলমান। গত ১০ মাস ধরে চলছে এই যুদ্ধ। এতে হাজার হাজার ফিলিস্তিনি গুরুতর আহত হয়েছে। নিহত হয়েছে আরো হাজার হাজার। এছাড়া গাজায় চলেছে নৃসংস ও ব্যাপক ধ্বংসযজ্ঞ। এসবে ইসরাইলকে উল্লেখযোগ্যভাবে ইন্ধন দিয়েছে পশ্চিমা বিশ্ব।

সূত্রটি জানিয়েছে, গাজা-ইসরাইল যুদ্ধে পশ্চিমের নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র ও জার্মানি। এর মধ্যে ইসরাইলকে সবচেয়ে বেশি অস্ত্র সরবরাহ করছে মার্কিন যুক্তরাষ্ট্র। এরপরেই রয়েছে জার্মানির অবস্থান। তারা ইসরাইলকে অস্ত্র সরবরাহ করে সঙ্কটকে বাড়িয়ে তুলতে প্রধান ভূমিকা পালন করছে।

বিশ্বব্যাপী নিন্দা এবং অস্ত্র বিক্রি বন্ধের আহ্বান সত্ত্বেও জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র, ইতালি এবং যুক্তরাজ্য ইসরাইলকে অস্ত্র সরবরাহ বন্ধ করেনি। বরং গাজায় সহিংসতা ও দুর্ভোগকে তীব্রতর করে এমন সামরিক সরঞ্জাম সরবরাহ তারা অব্যাহত রেখেছে।

পশ্চিমা বিশ্বের সরবরাহ করা অস্ত্র দিয়ে ইসরাইল স্মরণকালের সবচেয়ে বড় ধ্বংসযজ্ঞ চালিয়ে যাচ্ছে। এ পর্যন্ত ৩৮ হাজারের অধিক ফিলিস্তিনিকে তারা হত্যা করেছে। এছাড়া আরো প্রায় এক লাখজনকে ক্ষতিগ্রস্থ করেছে। মাসের পর মাস অবরুদ্ধ করে রেখেছে পুরো গাজা উপত্যকাকে। সেখানে ইসরাইল খাদ্য, পানীয়, ওষুধ এবং সকল মানবিক প্রয়োজনীয় জিনিসের সরবরাহের উপর অবরোধ আরোপ করেছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement