০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ১ মহররম ১৪৪৬
`

গাজা যুদ্ধ : আরেক মার্কিন কর্মকর্তার পদত্যাগ

- ছবি : মিডল ইস্ট আই

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের গাজা নীতির প্রতিবাদে পদত্যাগ করেছেন আরেক মার্কিন কর্মকর্তা। তিনি বাইডেন প্রশাসনের পক্ষ থেকে নিয়োগপ্রাপ্ত মুসলিম কর্মকর্তা ছিলেন।

বুধবার (৩ জুলাই) মধ্যপ্রাচ্যভিত্তিক নিউজ ওয়েবসাইট মিডল ইস্ট আইয়ের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তা মঙ্গলবার পদত্যাগ করেছেন। তিনি দেশটির স্বরাষ্ট্র বিভাগে বিশেষ সহকারী হিসেবে কাজ করতেন। তিনি অভিযোগ করেন, চলমান গাজা যুদ্ধে ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের হত্যাযজ্ঞে ইসরাইলের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রও জড়িত রয়েছে।

সূত্রটি আরো জানায়, পদত্যাগকারী ওই মার্কিন কর্মকর্তা হলেন মরিয়ম হাসানিন। তিনি বাইডেন প্রশাসনের পদত্যাগ করা তৃতীয় প্রশাসনিক সদস্য। এক এক্সবার্তায় তিনি লেখেন, একজন মুসলিম হিসেবে আমি এমন প্রশাসনে কাজ করতে পারি না, যেখানে তার বৈচিত্র্যময় কর্মকর্তাদের আবেগকে উপেক্ষা করা হয়। অপরদিকে ফিলিস্তিনিদের উপর ইসরাইলের গণহত্যাকে সমর্থন ও অর্থায়ন করা হয়।

তিনি আরো বলেন, টানা কয়েক মাস ধরে ফিলিস্তিনে নির্মম সহিংসতা চালিয়ে যাচ্ছে ইসরাইল। লাখ লাখ ফিলিস্তিনিকে ইচ্ছাকৃত অনাহারে রাখছে তারা। এছাড়া ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনিকেও হত্যা করেছে। এসব দেখার পর আমার কাছে মনে হয়েছে, আমি যদি যথার্থরূপে আমার সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করতে চাই, তাহলে আমাকে এই দায়িত্ব থেকে পদত্যাগ করতে হবে। সেজন্য আমি পদত্যাগের সিদ্ধান্ত গ্রহণ করি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের গাজা নীতির প্রতিবাদে এ পর্যন্ত ১২ জন মার্কিন কর্মকর্তা পদত্যাগ করেছেন। তারা অভিযোগ করেছে, চলমান গাজা যুদ্ধে ফিলিস্তিনিদের হত্যা ও অনাহারে বাইডেন প্রশাসনও জড়িত রয়েছে।

মঙ্গলবার প্রকাশিত এক যৌথ বিবৃতিতে তারা বলেন, ‘আমেরিকার কূটনৈতিক আশ্রয় এবং ইসরাইলকে ক্রমাগত অস্ত্র সরবরাহ গাজায় অবরুদ্ধ ফিলিস্তিনিদের হত্যা এবং জোরপূর্বক অনাহারে রাখায় আমাদের অনস্বীকার্য জড়িত থাকাকে নিশ্চিত করে।

কিন্তু গত বছরের ৭ অক্টোবর ইসরাইল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পদত্যাগের নজিরবিহীন ঢেউ এখনো গাজা সঙ্ক্রান্ত মার্কিন নীতিতে উল্লেখযোগ্য পরিবর্তন আনতে পারেনি। কারণ ব্যাপক বেসামরিক মৃত্যুর পরও ইসরাইলে মার্কিন তৈরি অস্ত্রের প্রবাহ অব্যাহত রয়েছে। এটি আমেরিকার বৈশ্বিক অবস্থানকে ক্ষতিগ্রস্থ করছে।

সূত্র : মিডল ইস্ট আই


আরো সংবাদ



premium cement