০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ জিলহজ ১৪৪৫
`

হারিকেন বেরিলের আশঙ্কায় ক্যারিবীয় অঞ্চলে সতর্কতা

হারিকেন বেরিলের আশঙ্কায় ক্যারিবীয় অঞ্চলে সতর্কতা -

হারিকেন বেরিল আরো শক্তিশালী হওয়ায় শনিবার থেকে ক্যারিবিয়ানের দক্ষিণ পূর্বাঞ্চলের বেশিরভাগ এলাকা সতর্কাবস্থায় রয়েছে।

পূর্বাভাসদাতারা সতর্ক করে বলেছেন, এটি দ্রুত একটি বড় ঝড়ে পরিণত হবে।

ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) বলেছে, বেরিল বর্তমানে বার্বাডোসের প্রায় ৭২০ মাইল পূর্বে আটলান্টিক মহাসাগরে অবস্থান করছে। রোববার থেকে সোমবার দিনের শেষে উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জে পৌঁছানোর সময় এটি একটি ‘বিপজ্জনক বড়ো ধরনের হারিকেনে রূপ নেবে।

এনএইচসি তার সর্বশেষ সতর্ক বার্তায় বলেছে, বার্বাডোস হারিকেন সতর্কতায় রয়েছে। এছাড়া সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনস এবং গ্রেনাডা সব জায়গায় হারিকেন পর্যবেক্ষণ করা হচ্ছে।

এদিকে ভয়াবহ ঝড় আঘাত হানার আশঙ্কায় বার্বাডিয়ান রাজধানী ব্রিজটাউনে গাড়িগুলো গ্যাসস্টেশনগুলোতে লাইন দিতে দেখা গেছে। এছাড়া সুপার মার্কেট এবং মুদির দোকানে ক্রেতারা খাবার, পানি ও অন্যান্য সামগ্রীর জন্যে ভিড় করছে।

ধারণা করা হচ্ছে, এটি ক্যাটাগরি-৩ হারিকেনে রূপ নেবে এবং ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১১১ মাইল।

বিশেষজ্ঞরা বলেছেন, আটলান্টিক হারিকেন মৌসুমের শুরুতেই এই ধরনের শক্তিশালী ঝড় তৈরি হওয়া অত্যন্ত ব্যতিক্রম। আটলান্টিক হারিকেন মৌসুম জুনের শুরু থেকে নভেম্বরের শেষ পর্যন্ত চলে।

তবে ইউএস ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) মে মাসের শেষের দিকে বলেছিল, এই বছরটি একটি ব্যতিক্রমী হারিকেনের মৌসুম হতে পারে। যার মধ্যে সাতটি ক্যাটাগরি-৩ বা তার বেশি শক্তিশালী ঝড় হবে।

সংস্থাটি এ জন্যে প্রশান্ত মহাসাগরের লা নিনা প্রভাবের কথা উল্লেখ করেছে।

উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোতে জলবায়ু পরিবর্তনের ফলে হারিকেনসহ চরম আবহাওয়ার ঘটনাগুলো ঘন ঘন ঘটছে এবং এসব আরো বিধ্বংসী হয়ে উঠছে।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
হাতিকে চাঁদা না দেয়ায় শুঁড়ে তুলে আছাড়, ফার্মেসি মালিকের মৃত্যু চুয়াডাঙ্গায় ইটভাটার শ্রমিকের লাশ নিয়ে বিক্ষোভ বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি আগস্টে বন্যার আশঙ্কা : মোকাবেলায় প্রস্তুতি গ্রহণের নির্দেশ প্রধানমন্ত্রীর গিনেস রেকর্ড গড়লেন নলছিটির অঙ্কন জামালপুরে মৃত্যুদণ্ড প্রাপ্ত পলাতক আসামি ১০ বছর পর গ্রেফতার পেনশন স্কিম বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক : অর্থমন্ত্রী জিম্বাবুয়ে ক্রিকেট দলে বেলজিয়ামে জন্মগ্রহণ করা নাকভি বাউয়েট ক্যাম্পাসে ১৬তম স্কলারশিপ ও ওয়েভার কমিটির সভা অনুষ্ঠিত এলপিএলের প্রথম দিনই ব্যর্থ হৃদয়-মুস্তাফিজ কিশোর ইফাত শ্রীপুর থেকে হারিয়ে গেছে

সকল