৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ জিলহজ ১৪৪৫
`

বিতর্কে গাজায় যুদ্ধ নিয়ে হামাসকে দোষ দিলেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন - ছবি : বিবিসি

চার বছর পর বিতর্কে প্রথমবার মুখোমুখি হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে তিনি গাজা যুদ্ধ বন্ধ না হওয়ার জন্য হামাসকে দোষ দিয়েছেন।

বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৭টার দিকে সিএনএনের আটলান্টা স্টুডিওতে অনুষ্ঠিত হয় ওই বিতর্ক। সেখানে প্রশ্ন করা হয়, চলমান গাজা যুদ্ধ বন্ধে বাইডেন কী করবেন। তখন বাইডেন বলেন, একমাত্র হামাসই এই যুদ্ধের অবসান চায় না। সেজন্য হামাসকে নির্মূল করতে হবে। এরপর তিনি ইসরাইলের প্রতি জোরালো সমর্থন ব্যক্ত করেন।

বিতর্কে পররাষ্ট্র নীতি, অর্থনীতি, সীমান্ত ইস্যু, সামাজিক নিরাপত্তা, চাইল্ড কেয়ার, কংগ্রেস ভবনে হামলার ঘটনা এবং গর্ভপাতসহ বিভিন্ন ইস্যুতে কথা বলার সময় তারা একে অন্যের বিরুদ্ধে মিথ্যা বলার অভিযোগ আনেন এবং পরস্পরকে তীব্র বাক্যবাণে জর্জরিত করার চেষ্টা করেছেন।

ডোনাল্ড ট্রাম্প অর্থনীতি সামলানো, পররাষ্ট্র নীতির রেকর্ড ও ব্যাপক সংখ্যক অভিবাসীর বিষয়ে বাইডেনের তীব্র সমালোচনা করেন। অন্যদিকে আদালতে সম্প্রতি ট্রাম্পের সাজার প্রসঙ্গ তুলে ট্রাম্পকে ‘গণতন্ত্রের জন্য হুমকি’ বলে উল্লেখ করেন।

বিতর্কে ট্রাম্প শেষ করেছেন এই বলে যে আমেরিকার মানুষ এখন জাহান্নামে বাস করছে। “সাড়ে তিন বছর ধরে আমরা জাহান্নামে বাস করছি”।

অন্যদিকে শেষ বক্তব্যে বাইডেন আমেরিকানদের জন্য গুরুত্বপূর্ণ ইস্যু মূল্যস্ফীতি কমিয়ে আনার প্রতিশ্রুতি দেন এবং বলেন যে তিনি কর কমিয়ে আনতে চান। একই সাথে দাবি করেন যে ট্রাম্প কর বাড়িয়ে দিবেন।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement

সকল