২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১, ২০ রবিউস সানি ১৪৪৬
`

চীনের তৈরি নির্বাচনী পণ্যে ছেয়ে গেছে যুক্তরাষ্ট্রের বাজার

চীনের তৈরি নির্বাচনী পণ্যে ছেয়ে গেছে যুক্তরাষ্ট্রের বাজার - সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র কয়টা দিন বাকি। বিপুল সংখ্যক ভোটার নির্বাচনী পণ্য পরিধান করে তাদের পছন্দের প্রার্থীর পক্ষে সমর্থন প্রকাশ করছেন।

কিন্তু তারা বুঝতে পারছে না যে ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ ট্রাম্প টুপি বা ‘চাইল্ডলেস ক্যাট লেডি ফর হ্যারিস’ টি-শার্ট সম্ভবত চীনের তৈরি।

মেড ইন আমেরিকা নির্বাচনী পণ্য বনাম মেড ইন চায়না পণ্যের মোট বিক্রয় পরিসংখ্যান নিশ্চিত করা যায়নি। কিন্তু অ্যামাজন ও ইবে-সহ ই-কমার্স প্ল্যাটফর্মে বিক্রির জন্য চীনের তৈরি বিপুল সংখ্যক নির্বাচনী পণ্যে যুক্তরাষ্ট্রের বাজার ভরে গেছে।

চীনা ই-কমার্স মার্কেটপ্লেস টেমুতে হাজার হাজার নির্বাচনী প্রচারণা পণ্য সরকারি প্রচারণার সংস্করণগুলোর বেশ কম দামে বিক্রি হচ্ছে।

এগুলোর মধ্যে ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ টুপির দাম চার ডলারেরও কম। কিন্তু যেখানে ট্রাম্পের প্রচারণা শিবিরের ওয়েবসাইটে ‘অল প্রোডাক্টস মেড ইন দ্য ইউএসএ’ লেখা টুপি ১০ গুণ বেশি দামে ৪০ ডলারে বিক্রি হচ্ছে।

একইভাবে টেমুর ‘কমলা হ্যারিস ২০২৪’ টুপি প্রতিটির মূল্য তিন ডলারের কম দেখা গেছে। অন্যদিকে অফিশিয়াল কমালা হ্যারিস প্রচারণা স্টোর ওয়েবসাইট প্রতিটি ‘কমলা’ টুপি ৪৭ ডলারে বিক্রি করে।

তবে কমলা ক্যাম্পেইন তাদের অফিশিয়াল ওয়েবসাইটে শুধু যুক্তরাষ্ট্রে তৈরি পণ্য বিক্রির অঙ্গীকার করেছে।

টেমু যুক্তরাষ্ট্রে নির্বাচনী পণ্য বিক্রয় সম্পর্কে কোনো মন্তব্য করেননি।

তবে কোম্পানির মুখপাত্র ইমেইলে বলেন, ‘টেমুর বিক্রয় বৃদ্ধি ডি মিনিমিস নীতির ওপর নির্ভরশীল নয়। আমাদের দ্রুত সম্প্রসারণ এবং বাজারের গ্রহণযোগ্যতার পেছনে প্রাথমিক কারণ হলো সরবরাহ-চেইন দক্ষতা এবং অপারেশনাল দক্ষতা যা আমরা বছরের পর বছর ধরে তৈরি করেছি।’
সূত্র : ভিওএ


আরো সংবাদ



premium cement
সিদ্ধিরগঞ্জ শেখ হাসিনা-রেহানা-শামীম ওসমানসহ ১১৭ জনের বিরুদ্ধে হত্যা মামলা কুড়িগ্রামে ছাত্র আন্দোলনে হামলা : গ্রেফতার ৪ সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩২ বছর তুরস্কের অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজে হামলার নিন্দা বাংলাদেশের ঘূর্ণিঝড় দানার প্রভাবে মোংলায় আতঙ্কে নদীপাড়ের লোকজন ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় শিক্ষকের মৃত্যু সিন্ডিকেট ভাঙতে যে আশ্বাস দিলেন উপদেষ্টা আসিফ মাহমুদ ‘টারজান’ অভিনেতা রন এলি আর নেই সচিবালয়ে বিক্ষোভের ঘটনায় মামলা, গ্রেফতার ২৬ ঘূর্ণিঝড় দানার আতঙ্কে কলকাতা-উড়িষ্যা বিমানবন্দর বন্ধ ছাত্রলীগকে নিষিদ্ধ করলেই হবে না, আইনের আওতায় আনতে হবে : সেলিমা রহমান

সকল