২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩০, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

কমলার আরো কাছে চলে এসেছেন ট্রাম্প!

ডোনাল্ড ট্রাম্প। কমলা হ্যারিস (ডান দিকে) - ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দু’সপ্তাহ আগে তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া যাচ্ছে। সর্বশেষ জনমত সমীক্ষা জানাচ্ছে, জনপ্রিয়তার বিচারে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সাথে তার ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিসের ব্যবধান মাত্র এক শতাংশের।

ভোট সমীক্ষা সংস্থা ইমারসন কলেজের জনমত রিপোর্ট অনুযায়ী আমেরিকার ৪৯ শতাংশ ভোটদাতার প্রেসিডেন্ট পদে পছন্দ বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা। অন্য দিকে, ট্রাম্পের প্রতি ৪৮ শতাংশ ভোটার সমর্থন জানিয়েছেন। অন্য দিকে, এবিসি নিউজের জনমত সমীক্ষায় কমলা ৪৮ শতাংশ এবং ট্রাম্প ৪৬ শতাংশ ভোটদাতার সমর্থন পেয়েছেন।

আগামী ৫ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচন হবে আমেরিকায়। তার আগে জনমত সমীক্ষার এই ফল ডেমোক্র্যাটিক পার্টির সমর্থকদের কিছুটা চিন্তা বাড়াবে বলে মনে করা হচ্ছে। কারণ, এর আগে আগস্টের তৃতীয় সপ্তাহে জনমত সমীক্ষায় ট্রাম্পের তুলনায় প্রায় চার শতাংশ বেশি ভোটদাতার সমর্থন পেয়েছিলেন কমলা। ভারতীয় বংশোদ্ভূত ডেমোক্র্যাট নেত্রী কমলা আমেরিকার ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হয়ে ইতিহাসে নাম লিখিয়েছেন। এবার জয়ী হলে প্রথম নারী প্রেসিডেন্ট হওয়ারও নজির তৈরি করবেন তিনি।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে সাতটি ‘দোদুল্যমান’ প্রদেশের জনমত গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলে মনে করছেন ভোট-পণ্ডিতদের একাংশ। এবিসি নিউজের হিসাবে, এই সাতটি প্রদেশের মধ্যে মিশিগান, উইসকনসিন এবং নেভাদায় ১ শতাংশ ব্যবধান এগিয়ে কমলা। অন্য দিকে পেনসিলভানিয়া, নর্থ ক্যারোলাইনায় ১ পয়েন্টে এগিয়ে ট্রাম্প। জর্জিয়া ও অ্যারিজোনায় ২ পয়েন্টে এগিয়ে ট্রাম্প। গত বুধবার ফক্স নিউজের একটি জনমত সমীক্ষায় জানানো হয়েছে, কমলায় চেয়ে ট্রাম্প ২ পয়েন্টে এগিয়ে। ট্রাম্পের সমর্থন ৫০ শতাংশ আর কমলার ৪৮ শতাংশ।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement
সংস্কার ও নির্বাচন সমান্তরালভাবে এগিয়ে নিতে হবে : ড. মঈন খান আড়াই শ’র বেশি ক্যাডেট এসআইকে অব্যাহতি পুঠিয়ায় আ’লীগকর্মীদের হামলায় বিএনপির ৪ কর্মী আহত লিড বাড়িয়ে ছুটছে দক্ষিণ আফ্রিকা নিবন্ধন ফিরে পেতে জামায়াতের আইনি লড়াইয়ের পথ খুললো ধীর গতিতে যমুনার নদী ভাঙন প্রকল্প, নদীগর্ভে ২ শতাধিক বাড়ি যুক্তরাষ্ট্রের নির্বাচনে ‘ইলেক্টোরাল কলেজ’ কিভাবে কাজ করে ব্যারিস্টার সুমনের ১০ দিনের রিমান্ড চায় পুলিশ ডুয়েটের নতুন ভিসি হলেন অধ্যাপক ড. মোহাম্মদ জয়নাল আবেদীন বকেয়া মজুরির দাবিতে চাশ্রমিকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি আওয়ামী লীগ কি সত্যিই আগরতলায় সমাবেশের প্রস্তুতি নিচ্ছে?

সকল