২১ অক্টোবর ২০২৪, ৫ কার্তিক ১৪৩০, ১৭ রবিউস সানি ১৪৪৬
`

যুক্তরাষ্ট্রে ‘হেলেন’ তাণ্ডবের কয়েক সপ্তাহ পরও খোলেনি স্কুল

নর্থ ক্যারোলাইনার অ্যাশভিলে প্রেসিডেন্ট জো বাইডেনের সফরের সময় ক্ষয়ক্ষতির দৃশ্য দেখা যায়। প্রেসিডেন্ট হারিকেন হেলেন দ্বারা ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পর্যবেক্ষণ করেন। ফাইল ফটো : ২ অক্টোবর, ২০২৪ - ছবি : ভয়েস অব আমেরিকা

হারিকেন হেলেনের কারণে যুক্তরাষ্ট্রের দক্ষিণপূর্বাঞ্চলে হাজার হাজার শিক্ষার্থী স্কুলে যেতে পারছে না। হারিকেন হেলেন বাড়ি-ঘর, ক্যাম্পাস এবং পৌরসভার বিদ্যুৎ এবং পানির ব্যবস্থায় এতটাই ক্ষতিসাধন করেছে যে কিছু কিছু জেলা আবার কবে এই ব্যবস্থাগুলো চালু করবে তার কোনো ধারণা নেই।

যদিও কোভিড-১৯ মহামারীতে স্কুল বন্ধের সময় ভার্চুয়াল লার্নিং সাহায্য করেছে, তবুও এই সঙ্কটের সময় ভার্চুয়াল লার্নিংও বিকল্প হতে পারেনি কারণ সেপ্টেম্বরের শেষের দিকে ঝড়টির আঘাতের পর থেকে ইন্টারনেট এবং মোবাইল ফোন পরিষেবা ব্যাহত রয়েছে।

নর্থ ক্যারোলাইনার পশ্চিমে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকার কিছু জেলা সতর্ক করেছে যে শিক্ষার্থীরা এক মাস পর্যন্ত স্কুলে যেতে পারবে না এবং অন্যরা বলছে যে তারা শ্রেণিকক্ষে ফিরে যাওয়ার কোনো নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করতে পারছে না।

পার্বত্য বাংকুম কাউন্টিতে হেলেনের কারণে বাড়ি-ঘর ভেসে গেছে, বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়েছে এবং প্রায় ৯৪ হাজার জনসংখ্যার শহর অ্যাশেভিলের পানি সরবরাহ ব্যবস্থার গুরুত্বপূর্ণ অংশগুলো ধ্বংস হয়েছে। ঝড়টি প্রত্যন্ত শহরগুলোকে ধ্বংস করেছে এবং অ্যাপালাচিয়ানজুড়ে কমপক্ষে ২৪৬ জন নিহত হয়েছে। ভেসে যাওয়া ব্রিজ এবং রাস্তার কারণে পরিচ্ছন্নতার প্রচেষ্টায় ব্যাপক জটিলতা দেখা দিয়েছে। এটি ২০০৫ সালে ক্যাটরিনার পর যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানা সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড়।

বাংকুম কাউন্টি স্কুল ব্যবস্থায় ২২ হাজার জনেরও বেশি শিক্ষার্থীদের শিক্ষাগ্রহণ করে। তারা মঙ্গলবার জেলাটির ফেসবুকে পরিবারদের জানায়, ‘স্কুল শুরু করার তারিখ বা কত দিন পর শুরু হবে সে বিষয়ে’ কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি কারণ ভবনগুলো মেরামত, ফোন এবং নিরাপত্তা ব্যবস্থা পুনরুদ্ধার এবং বাস রুট পুনরায় সক্রিয় করতে হবে।

শিক্ষকরা উদ্বিগ্ন যে স্কুল যদি পুনরায় খোলাও হয়ও, এই ব্যাঘাতগুলো ছাত্রদের শেখার পরিবেশ এবং মানসিক সুস্থতার ওপর গভীর প্রভাব ফেলতে পারে।

গবেষণায় দেখা গেছে, যেসব শিশুরা প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হয় তাদের মধ্যে তীব্র অসুস্থতা এবং বিষন্নতা এবং উদ্বেগের লক্ষণগুলো বেশি দেখা যায়। শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব তাদের শিক্ষার ক্ষেত্রে ঝুঁকিতে রাখে : ক্লাসে অনুপস্থিতিতে তাদের ওপর বিরূপ প্রভাব পড়ে, ঠিক তেমনি মানসিক আঘাত মস্তিষ্কের কার্যকারিতার ওপর প্রভাব ফেলতে পারে।

হেলেন আঘাত হানার কয়েকদিন পর, হারিকেন মিলটন গত সপ্তাহে ফ্লোরিডার একই উপকূলের আরো দক্ষিণে ক্যাটাগরি তিন ঝড় হিসেবে আঘাত হানে। যদিও রাজ্যটির প্রায় অর্ধেক জেলা স্কুল বন্ধ ছিল, তাদের সকলেই এই সপ্তাহের শেষে আবার খোলার পরিকল্পনা করছিল।

সূত্র : ভিওএ


আরো সংবাদ



premium cement