১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

রিপাবলিকান-সমর্থিত নির্বাচনী বিধি বাতিলের রায় জর্জিয়ার বিচারকের

জর্জিয়াবাসীদের কয়েকজন ভোটগ্রহণ কেন্দ্রের ভেতরে দাঁড়িয়ে - সংগৃহীত

চলতি বছরের আগস্ট মাসে যুক্তরাষ্ট্রের জর্জিয়াতে রিপাবলিকান-নিয়ন্ত্রিত রাজ্য বোর্ড নির্বাচনী বিধিতে কিছু পরিবর্তন এনেছিল। ওই পরিবর্তনকে বাতিল করেছেন এক বিচারপতি।

একটি রক্ষণশীল গোষ্ঠী এ নিয়ে এক মামলা দায়ের করে যুক্তি দিয়েছে, ৫ নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে এই বদলগুলো ভোটাধিকারকে ব্যাহত করবে।

বিচারপতি টমাস কক্স বুধবার এই রায় দিয়েছেন।

স্টেট ইলেকশন বোর্ডের পদক্ষেপকে চ্যালেঞ্জ করে ডেমোক্রেটিক পার্টির করা পৃথক একটি মামলার সাথে এই মামলার মিল রয়েছে।

ডেমোক্রেটিক দল দাবি করেছে, নির্বাচনের ফলাফলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গরাজ্যে ভোটের ফলের সনদ প্রদানে বাধা দেয়ার ছক কষেছে বোর্ড।

হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে যে সাতটি অঙ্গরাজ্যে তার মধ্যে জর্জিয়া অন্যতম। ধারণা করা হচ্ছে, ডেমোক্র্যাট প্রার্থী কমালা হ্যারিস ও রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের মধ্যে প্রেসিডেন্ট হওয়ার প্রতিযোগিতায় কে হাসবেন শেষ হাসি তা নির্ধারণ করবে এই অঙ্গরাজ্য।

রাজ্যভিত্তিক ফলাফলের মাধ্যমে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্সিয়াল নির্বাচন বিবেচনা করা হয়, সার্বিক জনপ্রিয় ভোটে কে সংখ্যাগরিষ্ঠতা পেলেন তার ভিত্তিতে নয়।

প্রতিটি নির্বাচনী এলাকায় ভোটার ও ভোটদানের সংখ্যায় অসঙ্গতি থাকলে তা তদন্ত করা এবং ফলাফলের সনদ প্রদানের আগে নির্বাচন-সংক্রান্ত নথি পরীক্ষা করতে কাউন্টি নির্বাচনী বোর্ড সদস্যদের অধিকার দিয়েছে বোর্ড। বোর্ডের ৩-২ ভোটনীতি চালু করেছে ট্রাম্পের তিন মিত্র। ২০২০ সালে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের কাছে জর্জিয়াতে পরাজিত হয়েছিলেন ট্রাম্প এবং ব্যাপক ভোট জালিয়াতি ও কারচুপির দাবি তুলেছিলেন।

২০২০ সালে বাইডেন যে ন্যায্যভাবে নির্বাচিত হয়েছিলেন তা এখনো মেনে নিতে নারাজ কয়েকজন সিনিয়র রিপাবলিকান।

বোর্ডের এই পদক্ষেপে দ্বি-পক্ষীয় সমালোচনা উঠে এসেছে। ইটারনাল ভিজিল্যান্স অ্যাকশন নামের যে রক্ষণশীল গোষ্ঠী ১১ সেপ্টেম্বরে মামলা করেছিল। তারা বলছে, নিয়মে পরিবর্তন আনার ক্ষেত্রে জর্জিয়ার বোর্ড তাদের আইনি এখতিয়ারকে অতিক্রম করেছে।

রিপাবলিকান ব্র্যাড র‍্যাফেন্সপার্জার জর্জিয়ার শীর্ষ নির্বাচনী কর্মকর্তাদের একজন। তিনি বলেন, নির্বাচনী বোর্ডের এই শেষ মুহূর্তের পরিবর্তন ভোটারদের আস্থাকে ক্ষতিগ্রস্ত এবং নির্বাচন কর্মীদের ওপর বোঝা বাড়াবে।

প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নির্ধারণ প্রক্রিয়ার অংশ হিসেবে রাজ্যগুলোকে অবশ্যই তাদের ভোটের ফলাফলগুলোর সনদ দিতে হবে এবং প্রদত্ত ভোটের সঠিক সারণী নিশ্চিত করতে হবে।

বোর্ডের সংখ্যাগরিষ্ঠ সদস্যরা বলেছেন, নির্বাচনকে আরো নিরাপদ ও স্বচ্ছ করাই বিভিন্ন নতুন বিধি-নিয়মের মূল উদ্দেশ্য। পুনরায় প্রেসিডেন্ট পদে ফিরতে আগ্রহী ট্রাম্প বোর্ডে তার তিন মিত্রকে ‘পিট বুলস’ বলে প্রশংসা করেছেন।
সূত্র : ভিওএ


আরো সংবাদ



premium cement
গজারিয়ায় বজ্রপাতে স্ত্রীর মৃত্যু, স্বামী আহত ‘ক্ষমতায় থাকার জন্য হাসিনা এত মানুষ হত্যা করেছে, যা ইতিহাসে নেই’ আমি রেজাল্ট চাই না, আমার ছেলে হত্যার বিচার চাই : শহিদ সবুজ মিয়ার মা ঘরের মাঠে ইংল্যান্ডকে হারিয়ে জয়খরা ঘুচাল পাকিস্তান যেভাবে শহিদ হন ইয়াহিয়া সিনওয়ার অন্তর্বর্তী সরকারে যোগ হতে পারে নতুন মুখ! শুক্রবার ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ ছাত্র অসন্তোষের জেরে পাঞ্জাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাশিয়াকে সমর্থন প্রশ্নে বেইজিংকে ‘চ্যালেঞ্জ’ করতে চীনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনাকে আশ্রয় দেয়া মানে অপরাধকে প্রশ্রয় দেয়া : ভারতকে রিজভী রিপাবলিকান-সমর্থিত নির্বাচনী বিধি বাতিলের রায় জর্জিয়ার বিচারকের

সকল