১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

প্রতিদ্বন্দ্বিতামূলক অঙ্গরাজ্যে সরাসরি আগাম ভোটদান শুরু

হারিকেন হেলেনে পার্বত্য অঞ্চলে অন্যতম ক্ষতিগ্রস্ত এলাকা নর্থ ক্যারোলাইনার ম্যারিয়েনে ভোটদাতারা আগাম ভোটের প্রথম দিন ভোটদানের প্রতীক্ষায়। ফাইল ফটো : ১৭ অক্টোবর ২০২৪ - ছবি : ভয়েস অব আমেরিকা

প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতামূলক রাজ্য নর্থ ক্যারোলাইনায় রাজ্য জুড়ে সরাসরি আগাম ভোটদান শুরু হয়েছে। এর মধ্যে রয়েছে সেই সব পার্বত্য এলাকা যেখানে হাজার হাজার সম্ভাব্য ভোটদাতারা এখনো হারিকেন হেলেনের যুগান্তকারী বন্যার পর বিদ্যুৎ ও পরিস্কার পানীয় জলের অভাবে দুর্দশাগ্রস্ত অবস্থায় রয়েছেন।

রাজ্য নির্বাচন বোর্ডের নির্বাহী পরিচালক ক্যারেন ব্রিনসন বেল বলেন, সকালে ১০০টি কাউন্টির ৪০০ স্থানে ১৭ দিন আগে থেকেই সরাসরি ভোটদান শুরু হচ্ছে। তবে পশ্চিমাঞ্চলের যে ২৫টি কাউন্টি ঝড়ে বিপুলভাবে বিধ্বস্ত হয়েছে সেখানে ৮০টির মধ্যে মাত্র চারটি কেন্দ্র আগাম ভোটদানের জন্য খুলছে না।

তিন সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রের দক্ষিণ পশ্চিমাঞ্চলে হেলেন আঘাত হানার পর গোটা অ্যাপালাশিয়া অঞ্চলজুড়ে দূরবর্তী শহরগুলো নিশ্চিহ্ন হয়ে পড়ে এবং ২৪৬ জন প্রাণ হারান যাদের অর্ধেকেরও বেশি মারা যান ঝড়ের কারণে নর্থ ক্যারোলাইনায়। ২০০৫ সালের ক্যাটরিনার পর এটি ছিল যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানা সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড়।

ঝড়ে বিধ্বস্ত অ্যাশভিল শহরের সাউথ বানকম্ব লাইব্রেরিতে প্রায় ৬০ জন লোক জ্যাকেট, হ্যাট ও দস্তানা পরে সকাল ৯টার আগেই ভোট দিতে লাইনে দাঁড়িয়ে পড়লেন।

এদের মধ্যে জয়েস রিচ নামের ৭৭ বছর বয়সী এক নারী ছিলেন। তিনি বলেন, ‘হারিকেন হেলেনের কারণে তিনি জরুরি ভিত্তিতে আগাম ভোট দিতে পারছেন।’

রিচ বলেন, ‘এই ঝড়ে তার বাড়ি কিছুটা রক্ষা পেয়েছে, তবে তিনি ও তার স্বামীকে এ নিয়ে কাজ করতে হবে।’

তিনি আরো বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিলাম আমরা গিয়ে এই (ভোটদানের) কাজটি সম্পন্ন করি।’

নর্থ ক্যারোলাইনায় সরাসরি আগাম ভোট প্রদান বেশ জনপ্রিয়। এবার এই আগাম নির্বাচন চলবে নভেম্বেরর ২ তারিখ পর্যন্ত। ২০২০ সালের সাধারণ নির্বাচনে ৩৬ লাখেরও বেশি ব্যালট মোট প্রদত্ত ভোটের ৬৫ শতাংশ এভাবেই আগাম দেয়া হয়। ২০১৬ সালের নির্বাচনে প্রত্যক্ষ আগাম ভোট দিয়েছেন ৬২ শতাংশ ভোটদাতা।

নর্থ ক্যারোলাইনার ব্যালটে আরো আছেন গভর্নর, অ্যাটর্নি জেনারেল এবং রাজ্য জুড়ে অন্য প্রতিযোগিতা। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ ও রাজ্যের সাধারণ পরিষদের আসনের পুননির্বাচনও অনুষ্ঠিত হচ্ছে।

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ২৫টি কাউন্টি এখনো নির্বাচনের দিনের ভোট কেন্দ্রের বিষয়টি বিবেচনা করছেন। আশা করা হচ্ছে, বেশির ভাগ ভোট কেন্দ্রই ভোটদাতাদের জন্য খুলে দেয়া হবে।

এই প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচনের সময়ে উত্তর ক্যারোলাইনার ভোটদাতাদের তাদের ছবিসহ পরিচয়পত্র দেখাতে হবে। তবে ঝড়ে যদি কেউ পরিচয়পত্র হারিয়ে ফেলেন, তিনি এ ব্যাপারে একটি বিশেষ ফর্ম পূরণ করে এই বাধ্যকতা থেকে ছাড় পেতে পারেন।

সূত্র : ভিওএ


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনাকে আশ্রয় দেয়া মানে অপরাধকে প্রশ্রয় দেয়া : ভারতকে রিজভী রিপাবলিকান-সমর্থিত নির্বাচনী বিধি বাতিলের রায় জর্জিয়ার বিচারকের ইইউ বৈঠকে জয়ের পরিকল্পনা পেশ জেলেনস্কির বাংলাদেশের জন্য ভারতের ভিসা জটিলতার সমাধান কবে হবে ২০২৫ সালের মধ্যে আগামী নির্বাচন সম্ভব হতে পারে : আসিফ নজরুল গাজায় যুদ্ধবিরতি প্রচেষ্টায় কাতার-যুক্তরাষ্ট্রের আলোচনা প্রতিদ্বন্দ্বিতামূলক অঙ্গরাজ্যে সরাসরি আগাম ভোটদান শুরু হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার সম্পর্কে যা জানা যাচ্ছে তীব্র ক্ষুধার সম্মুখীন গাজায় ১৮ লাখ বাসিন্দা ঈশ্বরদীতে পদ্মা নদীতে গোসলে নেমে স্কুলছাত্রের মৃত্যু হামাস আর গাজা শাসন করবে না : দাবি নেতানিয়াহু

সকল