১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

বেবি পাউডার থেকে ক্যান্সার! ১৮০ কোটি টাকা জরিমানা

বেবি পাউডার থেকে ক্যান্সার! ১৮০ কোটি টাকা জরিমানা - ফাইল ছবি

আবারো বিপুল অঙ্কের জরিমানার কবলে পড়েছে জনসন অ্যান্ড জনসন কোম্পানি। তাদের বেবি পাউডার ঘিরে বিতর্ক তুঙ্গে। যুক্তরাষ্ট্রের কানিকটিকাটের একটি আদালত কোম্পানিকে ১৫ মিলিয়ন ডলার (১,৭৯৩,৬০১,৮১০ টাকা) জরিমানা করেছে।

জনপ্রিয় জনসন অ্যান্ড জনসন কোম্পানির বেবি পাউডার বিশ্বজুড়েই অনেকে ব্যবহার করেন। এই বেবি পাউডার ঘিরে কয়েক বছর আগে বিতর্ক দানা বেঁধেছিল। এবার ক্যান্সার সৃষ্টিকারী বেবি পাউডারের জন্য সংস্থাকে মোটা অঙ্কের জরিমানার নির্দেশ দিলো আদালত।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, মার্কিন যুক্তরাষ্ট্রের কানেকটিকাটের এক বাসিন্দা প্লেনটিফ ইভান প্লটকিন জানিয়েছেন, ২০২১ সালে তার মেসোথেলিওমা ধরা পড়ে। এরপরই তিনি দাবি করেন, জনসন অ্যান্ড জনসন কোম্পানির বেবি পাউডার ব্যবহার করেই তিনি ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। দীর্ঘদিন ধরেই এই বেবি পাউডার শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে শরীরে ঢুকেছে। তা থেকেই বিরল ক্যান্সারে তিনি আক্রান্ত হয়েছেন। ২০২১ সালেই কোম্পানির বিরুদ্ধে তিনি মামলা দায়ের করেন।

কানেকটিকাট সুপিরিয়র কোর্টের বিচারক নির্দেশ দিয়েছেন, প্লেনটিফ ইভান প্লটকিনকে ১৫ মিলিয়ন ডলার জরিমানা দিতে হবে জনসন অ্যান্ড জনসন কোম্পানিকে। উল্লেখ্য, এই কোম্পানির বিরুদ্ধে আরো হাজার হাজার মামলা দায়ের হয়েছে।

এখন পর্যন্ত ৬২ হাজার মামলা দায়ের হয়েছে সংস্থার বেবি পাউডারের কারণে। মামলাকারীদের অভিযোগ, এই বেবি পাউডার থেকে ওভারিয়ান ও গাইনোলজিক্যাল ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন অনেকে। যা ঘিরে মোট ৯ বিলিয়ন ডলার জরিমানা দিতে হয়েছে জনসন অ্যান্ড জনসন কোম্পানিকে। মামলার জেরে ২০২০ সালেই মার্কিন যুক্তরাষ্ট্রে বেবি পাউডার বিক্রি বন্ধ করে জনসন অ্যান্ড জনসন কোম্পানি।

সূত্র : আজকাল ও রয়টার্স


আরো সংবাদ



premium cement