১৬ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩০, ১২ রবিউস সানি ১৪৪৬
`

‘দু’জনেই ইসরাইলের সমর্থক’! ভোট না দেয়ার ডাক আরব বংশোদ্ভূতদের

ডোনাল্ড ট্রাম্প ও কমলা হ্যারিস - ছবি : সংগৃহীত

ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় ইসরাইলি সেনার আগ্রাসন থামানোর পক্ষে কথা বলেছেন তারা দু’জনেই। কিন্তু তাতে মন ভেজেনি আরব বংশোদ্ভূত আমেরিকার নাগরিকদের। দু’জনকেই ‘ইসরাইলের সমর্থক’ বলে চিহ্নিত করে দিয়ে ভোট না দেয়ার ডাক দিয়েছেন তারা।

তারা দু’জনেই আমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী। প্রথমজন প্রাক্তন প্রেসিডেন্ট তথা রিপাবলিকান পার্টির নেতা ডোনাল্ড ট্রাম্প। দ্বিতীয়জন, ডেমোক্র্যাটিক পার্টির ভারতীয় বংশোদ্ভূত নেত্রী তথা বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। ‘দ্য আরব আমেরিকান পলিটিক্যাল অ্যাকশন কমিটি’ (অ্যাপ্যাক)-এর তরফে প্রধান দুই প্রার্থীকে বয়কটের ডাক দেয়া হয়েছে।

সেপ্টেম্বর মাসে পেনসিলভানিয়া প্রদেশের রাজধানী ফিলাডেলফিয়ায় আয়োজিত মুখোমুখি বিতর্কে (প্রেসিডেন্সিয়াল ডিবেট) ট্রাম্প জানিয়েছিলেন, তিনি রাশিয়া-ইউক্রেন এবং পশ্চিম এশিয়ায় সামরিক সংঘাতেই ইতি চান। অন্য দিকে ওই বিতর্কে কমলা বলেন, ‘ফিলিস্তিনির গাজা ভূখণ্ড যদি ইসরাইল গায়ের জোরে দখল করতে চায়, তা কোনোভাবেই সমর্থন করব না।’

যদিও অ্যাপাকের তরফে মঙ্গলবার এক বিবৃতিতে বলা হয়, ‘গাজা এবং লেবাননে গণহত্যাকারী ইসরাইল সরকারকে ধারাবাহিকভাবে সমর্থন দিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প এবং কমলা হ্যারিস। আমরা তাদের মধ্যে কাউকে সমর্থন জানাতে পারি না।’

আরব বংশোদ্ভূত আমেরিকান মুসলিমদের এই সিদ্ধান্তে ট্রাম্পের তুলনায় কমলার ক্ষতির আশঙ্কা বেশি বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের অনেকে। কারণ, ওই জনগোষ্ঠীর অধিকাংশই ধারাবাহিকভাবে বিভিন্ন নির্বাচনে ডেমোক্র্যাটদের সমর্থন করেন।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement